Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ০১:১৫ পিএম

ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র 

ইউক্রেনের জন্য নতুন করে ২ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মূল্যের সামরিক সহায়তার প্যাকেজ প্রস্তুত করছে যুক্তরাষ্ট্র। এই প্যাকেজে প্রথমবারের মতো দূরপাল্লার রকেটের পাশাপাশি অন্যান্য যুদ্ধাস্ত্র ও অস্ত্রও অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে বুধবার এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের মধ্যেই এই সহায়তা ঘোষণা করা হবে। এতে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম এবং জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্রের জন্য সহায়তা সরঞ্জাম অন্তর্ভুক্ত করা হবে। 

এছাড়া অন্তর্ভুক্ত থাকবে গ্রাউন্ড লঞ্চড স্মল ব্যাস মিসাইল, যার রেঞ্জ ১৫০ কিলোমিটার। তবে ৩০০ কিলোমিটার রেঞ্জের এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের জন্য ইউক্রেনের অনুরোধ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র।

একজন কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসটেন্স ইনিশিয়েটিভ (ইউএসএআই) নামে পরিচিত একটি তহবিল থেকে নতুন প্যাকেজের একটি অংশ ১.৭২ বিলিয়ন ডলার মূল্যের হবে বলে আশা করা হচ্ছে।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, নতুন প্যাকেজে মার্কিন হক (এইচএডব্লিউকে) এয়ার ডিফেন্স, কাউন্টার-ড্রোন সিস্টেম, কাউন্টার আর্টিলারি এবং এয়ার সার্ভিল্যান্স রাডার, যোগাযোগের সরঞ্জাম, পুমা ড্রোন এবং প্যাট্রিয়টস এবং ব্র্যাডলিসের মতো প্রধান সিস্টেমগুলোর খুচরা যন্ত্রাংশের জন্য অর্থ প্রদানের জন্যও ব্যবহার করা হবে। এছাড়াও একটি উল্লেখযোগ্য পরিমাণ চিকিৎসা সরঞ্জামও অন্তর্ভুক্ত থাকবে। যা তিনটি ফিল্ড হাসপাতাল সজ্জিত করার জন্য যথেষ্ট।

এদিকে ইউএসএআই তহবিল ছাড়াও, বাইডেনের ড্রডাউন অথরিটি তহবিল থেকে ৪০ কোটিরও বেশি মূল্যের সাহায্য আসবে। যা জরুরি অবস্থায় বর্তমান মার্কিন স্টক থেকে নেয়া হবে। এই সাহায্যের মধ্যে মাইন-প্রতিরোধী অ্যাম্বুশ-সুরক্ষিত যান, গাইডেড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম এবং গোলাবারুদ অন্তর্ভুক্ত থাকবে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসনের পর থেকে ইউক্রেনে ২ হাজার ৭০০ কোটি ডলারের বেশি সামরিক সহায়তা পাঠিয়েছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম