Logo
Logo
×

আন্তর্জাতিক

পাকিস্তানকে আইএমএফের চেয়ে বেশি টাকা দিতে চান রাজনাথ, কেন?

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৪, ০১:২৫ পিএম

পাকিস্তানকে আইএমএফের চেয়ে বেশি টাকা দিতে চান রাজনাথ, কেন?

ছবি : সংগৃহীত

অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা পাকিস্তানকে সম্প্রতি ঋণ দিতে সম্মত হয়েছে আইএমএফ। আর এই ঋণ নিয়ে কটাক্ষ করেছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

সম্প্রতি জম্মু ও কাশ্মীরে নির্বাচনি প্রচার করতে গিয়ে তিনি বলেন, যদি দুই দেশের সম্পর্ক ভালো থাকত, তাহলে আইএমএফ-এর থেকে বেশি টাকা পাকিস্তানকে দিত ভারত।

রাজনাথ সিং দাবি করেন, যদি ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক ভালো থাকতো তাহলে আইএমএফ-এর থেকে বেশি টাকা ইসলামাবাদকে দিত দিল্লি।

রাজনাথ বলেন, ২০১৪-১৫ অর্থবছরের জম্মু ও কাশ্মীরের জন্যে নরেন্দ্র মোদি একটি বিশেষ অর্থনৈতিক প্যাকেজের ঘোষণা করেছিলেন। সেই প্যাকেজ ছিল ৯০ হাজার কোটি টাকার। আইএমএফ-এর থেকে পাকিস্তান যত টাকা চেয়েছে, তার থেকে এটা বেশি। 

ভারতের এই মন্ত্রী বলেন, পাকিস্তানি বন্ধুদের উদ্দেশে আমার প্রশ্ন, আমরা তো প্রতিবেশী। আমাদের যদি সম্পর্ক ভালো থাকত, তাহলে আইএমএফ-এর থেকে বেশি টাকা আমরা দিতাম। আর এখন পাকিস্তান বিদেশ থেকে টাকা নিয়ে নিজেদের মাটিতে সন্ত্রাসবাদের কারখানা চালায়। ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদকে হাতিয়ার করা পাকিস্তান কোণঠাসা হয়ে পড়েছে আন্তর্জাতিক মহলে। 

সম্প্রতি এক ধাক্কায় দেড় লাখ সরকারি পদ বাতিল করেছে পাকিস্তান সরকার। শুধু তাই নয়, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের শর্ত মেনে নিয়ে ৬টি মন্ত্রণালয়কে বন্ধ করে দিচ্ছে শেহবাজ শরিফের সরকার। 

উল্লেখ্য আইএমএফ থেকে ৭ বিলিয়ন মার্কিন ডলার অর্থ সাহায্য চেয়েছে তারা। তবে এর জন্যে বেশ কিছু শর্ত আরোপ করা হয়। সেই অনুযায়ী এখন কঠিন সব সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে পাকিস্তানি সরকার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম