Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতের জন্য ২৬ রাফাল মেরিন জেটের দাম কমাল ফ্রান্স

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৪, ১২:১৯ পিএম

ভারতের জন্য ২৬ রাফাল মেরিন জেটের দাম কমাল ফ্রান্স

ভারতকে ২৬টি রাফাল মেরিন জেটের চূড়ান্ত দাম জানাল ফ্রান্স। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের ফ্রান্স সফরের ঠিক আগেই তারা রাফালের মূল্য নির্ধারণ করলো৷প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, দুই পক্ষের আলোচনার পর দাম কমাতে রাজি হয়েছে ইম্যানুয়েল ম্যাক্রোঁর দেশ। তবে কত টাকায় চুক্তি হচ্ছে সেই তথ্য এখনও প্রকাশ করা হয়নি।

ফ্রান্সের কাছ থেকে ২৬টি রাফাল মেরিন জেট কিনছে ভারত। এ যুদ্ধবিমানগুলো রণতরী আইএনএস বিক্রান্ত সহ বিভিন্ন নৌ ঘাঁটিতে মোতায়েন করা হবে। চুক্তি চূড়ান্ত করতে গত সপ্তাহেই ভারতে আসছেন ফরাসি সরকার ও ড্যাসল্ট কোম্পানির কর্মকর্তারা। দিল্লিতে দুই দেশের মধ্যে আলোচনা হয়। তারপরই চূড়ান্ত দাম জানায় ফ্রান্স।

৩০ সেপ্টেম্বর প্যারিস যাচ্ছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। ফ্রান্সের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে বৈঠক করবেন তিনি। ওই বৈঠকে রাফাল মেরিন জেটের চূড়ান্ত দাম নিয়ে আলোচনা করার কথা রয়েছে।

প্রসঙ্গত, সমুদ্রে শক্তি বাড়ানোর দিকে নজর দিয়েছে ভারতীয় নৌবাহিনী। চুক্তিতে রাফাল মেরিন জেটে কিছু পরিবর্তনেরও আবেদন করেছে ভারত। দেশে তৈরি রাডার যোগ করার কথা বলা হয়েছে এতে। এর জন্য প্রায় ৮ বছর সময় লাগবে। ফ্রান্সের খরচও হবে অনেক বেশি। এর পাশাপাশি দেশীয় অস্ত্র যোগ করার অনুরোধও করা হয়েছে ভারতের পক্ষ থেকে। এর মধ্যে রয়েছে রুদ্রম অ্যান্টি রেডিয়েশন মিসাইল এবং অ্যাস্ট্রা ভিজ্যুয়াল রেঞ্জ মিসাইল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম