Logo
Logo
×

ভারত

অরুণাচল প্রদেশ নিয়ে ভারত-চীনের নতুন করে উত্তেজনা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৭ পিএম

অরুণাচল প্রদেশ নিয়ে ভারত-চীনের নতুন করে উত্তেজনা

অরুণাচল প্রদেশ নিয়ে ভারত-চীনের মধ্যকার বিতর্ক বহু পুরনো। এবার নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

সম্প্রতি অরুণাচল প্রদেশের একটি পর্বত শৃঙ্গের নামকরণ করা হয়েছে যষ্ঠ দালাই লামার নামে। ২০ হাজার ৯৪২ ফুট উচ্চতার এই শৃঙ্গে প্রথমবার আরোহণ করেছেন নিমাস বা ন্যাশনাল ইন্সটিটিউট অব মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টসের পর্বতারোহীরা। 

ওই পর্বতারোহীদলের নামকরণকে স্বীকৃতি দিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর সরকার। এ নিয়ে চীনের পক্ষ থেকে তীব্র আপত্তি তোলা হয়েছে।  এর জেরে চীনের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্কে নতুন করে টানাপোড়েন শুরু হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।  

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান প্রতিক্রিয়া বলেছেন, ‘জাংনান (অরুণাচল) চীনেরই অংশ। ’

তবে ভারতের দাবি, নিজের এলাকা হিসেবে দাবি করে চীন অরুণাচল প্রদেশের নামকরণ করেছে জাংনান।

চলতি বছরের এপ্রিলে অরুণাচল প্রদেশের আরও ৩০ এলাকার নতুন নাম ঘোষণা করে চীন।  এর আগে ২০১৭, ২০২১ ও ২০২৩ সালে চীন তিন দফায় অরুণাচলের বিভিন্ন এলাকার নাম নিজেদের মতো করে রেখেছিল।  

এপ্রিলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, ‘আপনার বাড়ির নাম আমি বদলে দিলে সেটা কি আমার হয়ে যায়? মালিকানা বদলে যায়? যায় না। তেমনই অরুণাচল প্রদেশের নাম বদলালেও এই রাজ্য কখনো চীনের হবে না।’

ভারত প্রতিবারই চীনের উদ্যোগ ‘অসাড় ও অহেতুক’ জানিয়ে বলে আসছে, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ ছিল, আছে ও থাকবে।

প্রসঙ্গত, যষ্ঠ দালাইলামা তাওয়াং এলাকায় ১৬৮২ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেছিলেন।  অরুণাচল অঞ্চলের মোনপা সম্প্রদায়ের উন্নতিকল্পে তার বিশেষ অবদান রয়েছে ধারণা করা হয়।  সাম্প্রতিককালে, তার স্মৃতিতে গড়ে ওঠা তাওয়াং মঠে বর্তমান দালাই লামার চতুর্দশ সফরেরও বিরোধিতা করেছে চীন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম