Logo
Logo
×

ভারত

বিবিসির বিরুদ্ধে মানহানির মামলা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ মে ২০২৩, ০৭:১৫ পিএম

বিবিসির বিরুদ্ধে মানহানির মামলা

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির বিরুদ্ধে মানহানির মামলা করা হয়েছে। এ মামলায় সংবাদমাধ্যমটিকে তলব করেছে ভারতের দিল্লি হাইকোর্ট। খবর রয়টার্স ও এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়েছে- গুজরাটভিত্তিক বেসরকারি সংগঠন ‘জাস্টিস অন ট্রায়াল’ বিবিসির বিরুদ্ধে মানহানির মামলা করেছে। 

সংগঠনটির অভিযোগ, গুজরাট দাঙ্গার ওপর বিবিসি ‘ইন্ডিয়া: দ্য মোদি কোশ্চেন’ নামে দুই পর্বের তথ্যচিত্র তৈরি ও সম্প্রচার করেছে। এতে ভারত, ভারতের বিচার বিভাগ এবং প্রধানমন্ত্রী মোদির ওপর কলঙ্ক যুক্ত হয়েছে। 

বেসরকারি সংগঠনের আইনজীবী হরিশ সালভে বলেন, দুই পর্বের ওই তথ্যচিত্রে ভারতের ভাবমূর্তির জন্য অসম্মানজনকই শুধু নয়, দেশের বিচার ব্যবস্থাকেও হেয় করা হয়েছে।

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির এক নেতার ফৌজদারি মামলার পরিপ্রেক্ষিতে গত ৩ মে দিল্লির এক বিচারিক আদালত বিবিসি, উইকিমিডিয়া ও ইন্টারনেট আর্কাইভকে তলব করে নোটিশ পাঠান। ওই নেতার অভিযোগ, এটি বিজেপি, আরএসএস ও ভিএইচপির মতো সংগঠনগুলোর সম্মানহানি করেছে।

বিবিসি দুই পর্বের ওই তথ্যচিত্র সম্প্রচার করে গত বছরের শেষে। এতে ২০০২ সালে সংঘটিত গুজরাট দাঙ্গার সময় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হয়। সরকারি হিসাবেই সেই দাঙ্গায় অন্তত ১০০০ মানুষ নিহত হন। তবে অধিকারকর্মীদের দাবি নিহতের সংখ্যা এর দ্বিগুণ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম