Logo
Logo
×

অর্থনীতি

পেঁয়াজ আলু ও ডিম আমদানি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ সেপ্টেম্বর ২০২৪, ১০:০১ পিএম

পেঁয়াজ আলু ও ডিম আমদানি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব

মূল্য কমাতে পেঁয়াজ আলু ও ডিমের আমদানি শুল্ক প্রত্যাহারের প্রস্তাব জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। বেশ কয়েকদিন ধরেই বাজারে এ তিন পণ্যের দাম বাড়ছে। মূলত, বন্যার কারণে সরবরাহে বিঘ্ন হচ্ছে এমন তথ্য তুলে ধরা হচ্ছে মূল্য বাড়ানোর পেছনে। সংশ্লিষ্টসূত্রে পাওয়া গেছে এ তথ্য।

বর্তমানে পেঁয়াজ আমদানি ৫ শতাংশ কাস্টমস, ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি বিদ্যমান। ডিম ও আলু আমদানিতে কাস্টমস ডিউটি ২৫ শতাংশ ও রেগুলেটরি ডিউটি ৩ শতাংশ এবং এআইটি ৫ শতাংশ আছে। এ শুল্ক পুরোপুরি প্রত্যাহার করে আমদানি উৎসাহিত করতে পারলে স্থানীয় বাজারমূল্য কমানো সম্ভব হবে। যা মূল্যস্ফীতিকেও হ্রাস করবে বলে মনে করছে বাণিজ্য মন্ত্রণালয়।

প্রস্তাবে বাণিজ্য মন্ত্রণালয় বলেছে ডিম, পেঁয়াজ ও আলুর শুল্ক প্রত্যাহার করলে আমদানি ব্যয় কমবে। এতে দেশের বাজারকে স্থিতিশীল রাখা যাবে। 

প্রসঙ্গত, প্রতি বছর দেশে ৬ থেকে ৭ লাখ টন পেঁয়াজ আমদানি হয়। তবে বিশেষ সুবিধা ছাড়া ডিম ও আলু আমদানি হয় না। দেশে প্রতি বছর পেঁয়াজের চাহিদা রয়েছে প্রায় ২৮ লাখ টন, আলুর চাহিদা রয়েছে ৯০ লাখ টন। প্রতিদিন সারা দেশে প্রায় ৪ কোটি ডিম উৎপাদন হয়। কিন্তু বন্যা আক্রান্ত ১১টি জেলায় ডিম ও মুরগির উৎপাদন অবকাঠামো ধ্বংস হওয়ার পাশপাশি অনেক মুরগি মারা গেছে বলে জানায় মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম