Logo
Logo
×

দরকারি

শীতে মোটরসাইকেলের যত্ন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৩, ১০:৫৮ পিএম

শীতে মোটরসাইকেলের যত্ন

অটোমোবাইল প্রকৌশলীদের মতে, শীতকালে বাইকের এমন কিছু সমস্যা দেখা দেয় যার ফলে বাইকাররা বিড়ম্বনায় পড়েন। এর মধ্যে অন্যতম হচ্ছে সকালে মোটরসাইকেল স্টার্ট নিতে দেরি হওয়া। এ ছাড়াও এ সময়ে, এয়ার ফিল্টারে অতিরিক্ত ধুলা জমে। বাইকের সামান্য কিছু যত্ন আর সতর্কতা শীতে বাইকের বিভিন্ন সমস্যার হাত থেকে দূরে রাখে।

ইঞ্জিনের যত্ন : শীতের সময় একটু বেশি ইঞ্জিনের যত্ন নিতে হবে। দিনের শুরুতে বাইক স্টার্ট দিয়েই চালাতে শুরু করবে না। ২-৩ মিনিট আইডল অবস্থায় রাখুন। এতে ইঞ্জিন গরম হবে। ইঞ্জিন ওয়েল ছড়িয়ে পড়বে ইঞ্জিনের সব কোনায়।

প্লাগ পরিষ্কার : শীতে বাইকে সব সময় প্লাগটি পরিষ্কার রাখুন। এতে শীতকালের অনাকাক্সিক্ষত যন্ত্রণা থেকে বেঁচে যাবেন। যে কোনো দুই চাকার গাড়ির ইঞ্জিন চালু হওয়ার জন্য স্পার্ক প্লাগের ভূমিকা অনস্বীকার্য। দীর্ঘদিন ব্যবহারের পর এ যন্ত্রাংশটিতে ময়লা জমে। তাই সার্ভিসিং করানোর সময় বা এমনি সময়ও স্পার্ক প্লাগটি পরিষ্কার রাখুন।

চেইন পরিষ্কার করুন : বাইকের নিয়মিত পরিষ্কার রাখুন। বাইকের চেইন শীতকালে অধিক ধুলাবালির জন্য ময়লা হয়, তাই চেষ্টা করবেন প্রতি ২০০ কিলোমিটার পর পর চেইন ক্লিন করার। চেইন নিয়মিত পরিষ্কার না করলে এর ভেতরে জমে থাকা ধুলাবালিতে চেইনটি জ্যাম হয়ে যেতে পারে।

ব্যাটারি চেক আপ : যেসব বাইকে কিক অপশন নেই তাদের জন্য ব্যাটারি অনেক গুরুত্বপূর্ণ। শীতে বাইকের ব্যাটারির দিকে একটু বাড়তি নজর দিতেই হবে আপনাকে। এ ছাড়াও বাইকের যেসব অন্যান্য পার্টস আছে যেমন ক্লাচ ক্যাবল, চেইন, ব্রেক ও গিয়ার লিভার ইত্যাদি। সাধারণত এসব জায়গায় গ্রিজ দেওয়া থাকে, আপনি গ্রিজ না দিয়ে ইঞ্জিন ওয়েল দিতে পারেন, কারণ শীতকালে গ্রিজ আরও জমে যায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম