Logo
Logo
×

জাতীয়

প্রধান উপদেষ্টার প্রেস সচিব

ডিসি নিয়োগে ঘুস বাণিজ্য তদন্তে ‘হাই-লেভেল’ কমিটি হবে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ১০:৩০ পিএম

ডিসি নিয়োগে ঘুস বাণিজ্য তদন্তে ‘হাই-লেভেল’ কমিটি হবে

জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের বিরুদ্ধে ঘুস বাণিজ্যের যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখতে ‘হাই-লেভেল’ বা উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, আমরা খতিয়ে দেখছি। রিপোর্টের সত্যতা কতটুকু? আমরা ফ্রিডম অব প্রেসকে বিশ্বাস করি। হাই-লেভেল কমিটি হবে। রিপোর্ট ঠিক ছিল কি না, যে অভিযোগ উঠেছে সেগুলো খতিয়ে দেখা হবে।

প্রধান উপদেষ্টা প্রেস সচিব বলেন, জনপ্রশাসন সচিবকে নিয়ে একটি জাতীয় দৈনিকে একটা প্রতিবেদন এসেছে। এটা নিয়ে আমরা খতিয়ে দেখছি। এই রিপোর্টটার সত্যতা কতটুকু? আমরা আশা করব পত্রিকাগুলো তাদের নিউজ প্রেজেন্টেশনে কোনোরকম ডিজ-ইনফরমেশন ছড়াবে না। এটা নিয়ে হাই-লেভেল একটা কমিটি হবে। এই কমিটিতে সিনিয়র কিছু জার্নালিস্ট ইনক্লুড করতে চাচ্ছি। রিপোর্টটা ঠিক ছিল? নাকি প্রতিবেদনের যে এলিগেশনগুলো আসছে তা খতিয়ে দেখছি। কমিটির রিপোর্টের ভিত্তিতে আমরা অ্যাকশনে যাব।

তিনি বলেন, আমাদের দুটি দেশের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি হওয়ার কথা। একটা হচ্ছে মালদ্বীপের সঙ্গে, আরেকটা কাতারের সঙ্গে। আমাদের বাংলাদেশি ভাই-বোন যারা কাতার বা মালদ্বীপে আটক হয়েছেন তাদের আমরা ফিরিয়ে আনতে পারব। তাদের যে জেল টার্মগুলো আছে, তারা বাংলাদেশের মাটিতে কমপ্লিট করতে পারবেন। আরেকটা হচ্ছে রপ্তানি নীতি নিয়ে আলাপ হয়েছে। ২০১৪ থেকে ২০২৭ পর্যন্ত অ্যাপ্রুভ হয়েছে। 

তিনি আরও বলেন, গার্মেন্টসের বিভিন্ন ফ্যাক্টরিতে অনেক প্রটেস্ট হচ্ছে। আমাদের শ্রমিক ভাই-বোনেরা রাস্তা বেরিকেড দিয়ে আন্দোলন করছেন। সেই আলোকে এটা নিয়ে বিস্তৃত আলাপ হয়েছে। শ্রমিক ভাই-বোনদের যে প্রটেস্ট সেই বিষয়ে যেন তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়, প্রধান উপদেষ্টা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সেই নির্দেশনা দিয়েছেন। সামনে ভালো কিছু পদক্ষেপ দেখবেন।

প্রেস সচিব বলেন, পাঁচটা কমিশন মোটামুটি ফাইনালাইজ। এখন শুধু ডিক্লারেশন বাকি। একটা কমিশনের দুই-একজনের নাম বাকি আছে। আশা করছি এক থেকে দুদিনের দিনের মধ্যে সেটাও ফাইনাল হবে।

তিনি আরও বলেন, শনিবার থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ শুরু হচ্ছে। শনিবার আড়াইটার সময় প্রথম আলাপ শুরু হবে। সেদিন বিএনপি থাকবে। এরপর আরও প্রধান কিছু রাজনৈতিক দল থাকবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম