Logo
Logo
×

সরকার

গুমের শিকার ব্যক্তিদের তথ্য সংগ্রহ শুরু

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৫ পিএম

গুমের শিকার ব্যক্তিদের তথ্য সংগ্রহ শুরু

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে রাজনৈতিক অপহরণ বা আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গুমের শিকার ব্যক্তিদের সম্পর্কে তথ্য সংগ্রহ করা হচ্ছে। ওইসব ঘটনা তদন্তে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত বিশেষ কমিশন অব ইনকোয়ারি রোববার আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেছে। কমিশনের গুলশান কার্যালয়ে তথ্য জানানোর আহ্বান জানিয়ে ইতোমধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

হাসিনার সরকারের অনুগত পুলিশ বাহিনী ও গোয়েন্দা সংস্থার হাতে শত শত গুমের ঘটনা ঘটে। এসব ঘটনার নিরপেক্ষ তদন্তের জন্য একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিশন গঠনের কথা জানায় অন্তর্বর্তী সরকার। পরে ২৭ আগস্ট সুপ্রিমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীকে প্রধান করে ৫ সদস্যের কমিশন অব ইনকোয়ারি গঠন করা হয়। কমিশনের পক্ষ থেকে ২০১০ সালের ১ জানুয়ারি হতে চলতি বছরের ৫ আগস্ট পর্যন্ত সংঘটিত ঘটনার তথ্য সংগ্রহ করা হচ্ছে। 

সংশ্লিষ্টরা জানান, ভুক্তভোগী ব্যক্তির স্বজনরা সরাসরি বা ডাক অথবা কমিশনের ই-মেইলে অভিযোগ জানাতে পারবেন। গুমের শিকার পরিবারের পক্ষ থেকে নির্দিষ্ট কোনো বাহিনী বা গোয়েন্দা সংস্থার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ দিলে ওই সংস্থার কাছে তথ্য চাইবে কমিশন। আগামী ৪৫ দিনের মধ্যে এ বিষয়ে সরকারের কাছে একটি প্রতিবেদন দাখিলের কথা রয়েছে। 

কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, পূর্ব নির্ধারিত অ্যাপয়েন্টমেন্ট নিয়ে এলে অভিযোগ প্রদান প্রক্রিয়া সহজে সম্পন্ন করা যাবে। 

এছাড়া কমিশনের সঙ্গে যোগাযোগ ও সহায়তার জন্য ইতোমধ্যে দুটি বিশেষ হটলাইন নম্বর (০১৭০১৬৬২১২০ ও ০২৫৮৮১২১২১) চালু করা হয়েছে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অভিযোগ গ্রহণ করা হবে। অভিযোগ দেওয়া যাবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। কমিশনের অস্থায়ী কার্যালয় রাজধানীর ৯৬ গুলশান অ্যাভিনিউ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম