Logo
Logo
×

ডাক্তার আছেন

ছোলা যে ৩ রোগের বিরুদ্ধে দারুণ কাজ করে

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৫ জুলাই ২০২৪, ০৩:৫৯ পিএম

ছোলা যে ৩ রোগের বিরুদ্ধে দারুণ কাজ করে

ছোলা পুষ্টিকর ডাল জাতীয় একটি শস্যদানা। এটি মলিবেডনাম এবং ম্যাঙ্গানিজের চমৎকার উৎস। ছোলাতে প্রচুর পরিমাণে খাদ্য আঁশ থাকে। একইসঙ্গে ছোলা আমিষ, ট্রিপট্যোফান, কপার, ফসফরাস এবং আয়রন।

সকালে কাঁচা, সেদ্ধ বা তরকারি রান্না করেও খাওয়া যায় ছোলা। রাতে কাঁচা ছোলা ভিজিয়ে, খোসা ছাড়িয়ে, কাঁচা আদার সঙ্গে খেলে শরীরে একইসঙ্গে আমিষ ও অ্যান্টিবায়োটিক পাওয়া যায়। 

এতে বিদ্যমান ভিটামিন-বি বেরিবেরি রোগ, মস্তিষ্কের রোগ, হৃৎপিণ্ডের দুর্বলতার বিরুদ্ধে কাজ করে। এছাড়া এতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘সি’ ও রয়েছে। 

উচ্চ রক্তচাপে ভোগেন এমন মানুষের জন্য ছোলা ভালো। ছোলার মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম ও পটাশিয়াম। এই দুটি খনিজ পদার্থই রক্তচাপ নিয়ন্ত্রণের সাহায্য করে।

ভাজা ছোলায় প্রোটিন এবং ফাইবার পাওয়া যায়। যা পেট ভরা রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং দীর্ঘক্ষণ ক্ষুধার্ত অনুভব করবেন না। ফলে দ্রুত ওজন কমানো যায়।

ভাজা ছোলার মধ্যে বুটাইরেট নামক একটি বিশেষ উপকরণ থাকে‌। যা প্রদাহ বা ইনফ্লেমেশন কমায়‌। এর ফলে ক্রনিক রোগের আশঙ্কা দূর হয়। জেনে রাখা ভালো, ইনফ্লেমেশন থেকেই আর্থ্রাইটিসের মতো রোগের শুরু।

ভাজা ছোলায় ক্যালসিয়াম, ফসফেট এবং ম্যাগনেসিয়াম ইত্যাদি পাওয়া যায়। যা শরীরের জন্য অপরিহার্য।

ছোলা ক্যানসার প্রতিরোধী অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। আমাদের স্ট্রেস কোষের ডিএনএকে ক্ষতিগ্রস্ত করে। সেই স্ট্রেসের পরিমাণ কমিয়েই ক্যানসারের ঝুঁকি কমাতে সক্ষম ভাজা ছোলা।

পটাসিয়াম, ফাইবার এবং ম্যাগনেসিয়াম সবচেয়ে বেশি পাওয়া যায় ভাজা ছোলায়। যা হার্টের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।

স্ট্রেসের কারণে স্নায়ু কোষের ক্ষতি হয়। যা ব্রেনের ক্ষতি করে। স্ট্রেসের পরিমাণ কমিয়ে ব্রেনকে চাঙ্গা রাখতে সাহায্য করে ছোলা।

ছোলা খেলে আপনার হজমশক্তি শক্তিশালী থাকবে। বিশেষ করে কোষ্ঠকাঠিন্যের রোগীদের জন্য ভাজা ছোলা খাওয়া খুবই উপকারী।

ডায়াবেটিস রোগীদের জন্য ভাজা ছোলা খাওয়া সবচেয়ে উপকারী। কারণ ভাজা ছোলা গ্লুকোজ শোষণ করে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম