Logo
Logo
×

পরবাস

মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে কনস্যুলার সেবা প্রদানের সিদ্ধান্ত হাইকমিশনের

Icon

আহমাদুল কবির, মালয়েশিয়া

প্রকাশ: ২৪ জুলাই ২০২৪, ০৯:৫৭ পিএম

মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে কনস্যুলার সেবা প্রদানের সিদ্ধান্ত হাইকমিশনের

মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে কনস্যুলার সার্ভিস প্রদানের সিদ্ধান্ত নিয়েছে কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন। মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের জন্য পাসপোর্ট ও অন্যান্য সেবা আরও সহজ করার লক্ষ্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার কুয়ালালামপুর বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর প্রণব কুমার ভট্টাচার্য্যের স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, কনস্যুলার টিম ক্যামেরন হাইল্যান্ডসে পাসপোর্ট সংক্রান্ত সেবাটি গ্রহণ করার জন্য আগে থেকে অনলাইনে আবেদন করতে হবে। 

আগামী ১০ ও ১১ আগস্ট সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত পাহাং প্রদেশের ক্যামেরন হাইল্যান্ডসে পাসপোর্ট সংগ্রহ করা যাবে। রিংলেট ৭ নম্বর মেইন রোডের নিয়ার কারি হাউসে পাসপোর্ট বিতরণ করা হবে। ৭ আগস্টের মধ্যে অনলাইনে অ্যাপয়েন্টমেন্টের জন্য আবেদন করার নির্দেশনা দেওয়া হয়েছে। এক্ষেত্রে যেসব পাসপোর্ট আবেদনকারীর তথ্য অনলাইনে থাকবে শুধুমাত্র তারাই সরাসরি উপস্থিত হয়ে পাসপোর্ট গ্রহণ করতে পারবেন। 

এছাড়াও পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণের সার্ভিসটিও যথারীতি চালু থাকবে। নির্ধারিত স্থান থেকে পাসপোর্ট সংগ্রহের জন্য এই ঠিকানায় ক্লিক করে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। একইসঙ্গে পাসপোর্ট সংগ্রহের জন্য ডাকযোগে সেবাটি চালু থাকবে। তবে দুই ধরনের সার্ভিসে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করা থেকে বিরত থাকার জন্য প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ করা হয়েছে।

কনস্যুলার টিম উল্লেখিত সময়, স্থান ও তারিখে ই-পাসপোর্টের জন্য আবেদনপত্র দাখিল করা যাবে। ই-পাসপোর্ট আবেদনপত্র দাখিল করার জন্য ‘এক্সপার্ট সার্ভিসেস এসডিএন বিএইচডি’ (ইএসকেএল)-এর কল সেন্টারের হেল্প লাইন নম্বর ০৩-৯২১২০২৬৭-এ কল করে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণ করা বাধ্যতামূলক। অ্যাপয়েন্টমেন্ট গ্রহণের ভিত্তিতে ই-পাসপোর্ট আবেদনপত্র গ্রহণ, আবেদনপত্র জমা প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ই-পাসপোর্টের আবেদনপত্র দাখিলের সঙ্গে সংশ্লিষ্ট পরিচ্ছন্ন কাগজপত্র উপস্থাপন করতে হবে।

পাসপোর্টের তথ্য সংশোধনী সংক্রান্ত পত্র, পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন চিঠিপত্র, লেটার অব ইন্ট্রোডাকশন, পাসপোর্টের ফটোকপি সত্যায়ন, জন্ম নিবন্ধন সনদ সত্যায়ন, ট্রান্সফার অব রেসিডেন্স বা দেশ ত্যাগের/পরিবর্তনের প্রত্যয়ন পত্র, একাডেমিক সার্টিফিকেট বা শিক্ষা সনদ সত্যায়ন, ড্রাইভিং লাইসেন্সের সত্যায়ন এবং প্রত্যয়ন পত্র, আম-মোক্তারনামা বা পাওয়ার অফ অ্যাটর্নি, পারিবারিক সম্পর্কিত পত্র বা রিলেশনশিপ লেটার, বৈবাহিক সনদ, নিকাহনামা এবং ডিভোর্স পেপার সত্যায়ন, মালয়েশিয়ান নাগরিক বিবাহের ক্ষেত্রে অবিবাহিত সনদ সত্যায়ন, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট কপি সত্যায়নসহ অন্যান্য সত্যায়নপত্র কনস্যুলার সার্ভিসে প্রবাসীদের সেবা দেওয়া হবে বলেও স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম