Logo
Logo
×

পরবাস

কুয়েতে সাঁড়াশি অভিযান, গ্রেফতার আতঙ্কে অবৈধ অভিবাসীরা

Icon

সাদেক রিপন, কুয়েত থেকে

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ১০:৫১ পিএম

কুয়েতে সাঁড়াশি অভিযান, গ্রেফতার আতঙ্কে অবৈধ অভিবাসীরা

কুয়েতে ৩০ জুন শেষ হয় সাধারণ ক্ষমার মেয়াদ। সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ না করে দেশটিতে এখনো বিভিন্ন দেশের ৮৫ হাজার অবৈধ অভিবাসী রয়ে গেছে। তারা গ্রেফতার আতঙ্কে রয়েছেন।

অবৈধ অভিবাসীদের ও আবাসিক আইন লঙ্ঘনকারীদের গ্রেফতার করতে মাঠে নেমেছে নিরাপত্তা বাহিনী। দেশটির বিভিন্ন এলাকায় চলমান রয়েছে গ্রেফতার অভিযান।

দেশটি স্থানীয় গণমাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে উল্লেখ করা হয়, স্থানীয় সময় সোমবার ভোর এবং সন্ধ্যায় প্রবাসী অধ্যুষিত কুয়েতের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে স্থানীয় প্রশাসন। অভিযানে বিভিন্ন দেশের ৭৫০ জন প্রবাসীকে আবাসন আইন লঙ্ঘনসহ বিভিন্ন অপরাধে গ্রেফতার করা হয়। ৪ দিনের মধ্যে প্রত্যেককে নিজে দেশে ফেরত পাঠানো হবে। এরা পরবর্তীতে আর কুয়েতে প্রবেশ করতে পারবেন না। মধ্যপ্রাচ্যের অন্য কোনো দেশে ৫ বছর ভিসা নিয়ে প্রবেশ করতে পারবে না।

কুয়েতে বিভিন্ন দেশে এক লাখ বিশ হাজার অবৈধ অভিবাসী রয়েছেন। যাদের মধ্যে সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করেছে মাত্র ৩৫ হাজার। যাদের আকামা, পাসপোর্ট নেই এমন সাড়ে ৪ হাজার বাংলাদেশি প্রবাসীকে আউটপাস দিয়েছে বাংলাদেশ দূতাবাস।

এছাড়া যাদের আকামা ছিল না কিন্তু পাসপোর্টে মেয়াদ ছিল তাদের অনেকে দূতাবাসের আউটপাস ছাড়া নিজেরাই টিকেট করে সাধারণ ক্ষমায় দেশে চলে গেছেন। গ্রেফতার আতঙ্কে রয়েছেন দেশটিতে থাকা বিভিন্ন দেশের অবৈধ অভিবাসী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম