Logo
Logo
×

পরবাস

ইতালি শ্রমিক লীগের নয়া সভাপতি ইলিয়াস, সম্পাদক নাসিম

Icon

জমির হোসেন, ইতালি থেকে

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১১:০৬ পিএম

ইতালি শ্রমিক লীগের নয়া সভাপতি ইলিয়াস, সম্পাদক নাসিম

বাংলাদেশ জাতীয় শ্রমিকলীগের কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে ইতালি শ্রমিক লীগের নতুন কমিটি গঠন সম্পন্ন হয়েছে। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় ভিত্তোরিও ফুড অব রোমা রেস্টুরেন্টে বহুল প্রতীক্ষিত দ্বি-বার্ষিক সম্মেলনে এ কমিটি গঠন অনুষ্ঠিত হয়।

জাতীয় শ্রমিক লীগ ইতালি শাখার আহ্বায়ক ইলিয়াস মোল্লার সভাপতিত্বে এবং সদস্য সচিব নাসিম হোসাইনের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কে এম আযম খসরু।

এছাড়া প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির ট্রেড ইউনিয়ন কো-অর্ডিনেশন অ্যাফেয়ার্স সেক্রেটারি মো. ফিরোজ হোসাইন। 

এ সময় প্রধান অতিথি আযম খসরু বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন উন্নয়নের রোড মডেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দারিদ্র্য বিমোচনে একটি বাড়ি একটি খামার, বয়স্কভাতা, মহিলাভাতা, পেনশন স্কিম এবং মুক্তিযোদ্ধাভাতা চালু করেছে।

তিনি বলেন, আমাদের নিরাপত্তা ও কর্মপরিবেশ নিশ্চিতে নানা পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী। পদ্মাসেতু, বঙ্গবন্ধু স্যাটেলাইট, মেট্রোরেলসহ আরও অনেক উন্নয়ন করেছেন।কিন্ত বিএনপি-জামায়াত কালো চশমা পরে এসব উন্নয়ন দেখতে পায় না। বরং দেশের বিরুদ্ধে সব সময় ষড়যন্ত্র অব্যাহত রেখেছে। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, যদি ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, গাজায় ইসরায়েলি হামলা না হতো, পৃথিবী যদি স্ট্যাবল থাকতো, তবে বাংলাদেশ আরও বহুদূর এগিয়ে যেত। 

করোনার সময় লকডাউন থাকায় উৎপাদন বন্ধ ছিল জানিয়ে আযম খসরু বলেন, সেই সময় শেখ হাসিনা ১ লাখ ২৬ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছেন। 

সম্মেলনে প্রধান বক্তা ট্রেড ইউনিয়ন কো-অর্ডিনেশন অ্যাফেয়ার্স সেক্রেটারি মো. ফিরোজ হোসাইন বলেন, পৃথিবীতে শ্রমিকবিহীন কোনো আন্দোলন সফল হয়নি। আমরা সবাই শ্রমিক, আপনারা যারা ইতালিতে থাকেন কষ্ট করে অর্থ উপার্জন করেন। সেই অর্থ পাঠিয়ে দেশের অর্থনীতিকে গতিশীল রাখেন। তাই আপনারা বৈধপথে রেমিট্যান্স পাঠিয়ে দেশের রিজার্ভকে সমৃদ্ধিশালী করবেন।আগামীতে যেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পারেন, ২০৪১ সালের মধ্যে যেন একটি উন্নত সমৃদ্ধিশালী বাংলাদেশ হয় এবং ২০২৬ সালের মধ্যে যেন ডেভেলপমেন্ট গোল অতিক্রম করে আমরা মধ্যম আয়ের দেশ হতে পারি।সকল বাস্তবায়নে আমরা প্রত্যেকেই অবদান রাখতে চাই। 

এসময় প্রবাসীদের কষ্টের কথা উল্লেখ করে তিনি বলেন, আপনারা আত্মীয় পরিজন দেশে রেখে কত কষ্ট করে অর্থ আয় করেন, সত্যি এসব দেখলে মনে বড় দুঃখ পাই। অথচ দেশের মানুষ কখনও তা বুঝতে চায় না।তারা ভাবে, আরেহ ইতালিতে থাকে! তাদের প্রতি আমাদের সম্মান দেখানো উচিত। অন্যথায় সবই ব্যর্থ। 

এরপর সম্মলনের দ্বিতীয় পর্বে জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কেএম আযম খসরুর সভাপতিত্বে সভা পরিচালনা করেন মো. ফিরোজ হোসাইন।আযম খসরু এসময় জাতীয় শ্রমিক লীগ ইতালি শাখার নতুন কমিটি ঘোষণা করেন। 

নবঘোষিত কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন মো. ইলিয়াস মোল্লা এবং সাধারণ সম্পাদক হয়েছেন মো. নাসিম হোসাইন হাওলাদার।

এছাড়া চারজন সহ-সভাপতি হলেন- সানাউল্লা শামীম, মো. ফারুক ঠাকুর, মো. সুমন হক ভুঁইয়া ও মনির লাকুরিয়া। যুগ্ম-সাধারণ সম্পাদক সোহেল আহাম্মেদ সোহেল, সাংগঠনিক সম্পাদক মো. হালিম মিয়া। 

পরে সাংগঠনিক নিয়ম মেনে নির্দিষ্ট সময়ে পূর্ণাঙ্গ কমিটি গঠন করার নির্দেশ দেন কেন্দ্রীয় নেতারা। এর আগে আযম খসরু পূর্ববর্তী কমিটি বিলুপ্তি ঘোষণা করেন। 

এসময় সম্মেলনে উপস্থিত ছিলেন ইতালি আওয়ামী লীগের সহ-সভাপতি নজরুল ইসলাম মাঝি, আব্দুর রউফ ফকির, আফতাব বেপারী, সরদার লুৎফর রহমান, সিকদার মজিবর রহমান, মাইনউদ্দিন হাজারী লিটন, আলি আযম, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক এমএ রব মিন্টু, যুগ্ম-সাধারণ সম্পাদক আবছার বেপারী, মাসুদুর রহমান সিদ্দিকী, সাংগঠনিক সম্পাদক হেলাল উদ্দিন, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক বায়েজীদ আলী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক রাজিব রহমান, সদস্য রিপন তপদার, আমরা মুক্তিযোদ্ধার সন্তান ইতালি শাখার সিনিয়র সহ-সভাপতি আব্দুল মজিদ বাবুলসহ অঙ্গ- সংগঠনের নেতাকর্মীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম