Logo
Logo
×

পরবাস

মালয়েশিয়ায় বসছে আন্তর্জাতিক মুসলিম নারী সম্মেলনের আসর

Icon

আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে

প্রকাশ: ০১ মার্চ ২০২৪, ১২:১৯ পিএম

মালয়েশিয়ায় বসছে আন্তর্জাতিক মুসলিম নারী সম্মেলনের আসর

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক মুসলিম নারী সম্মেলনের আসর বসবে মালয়েশিয়ায়। ওআইসি অন্তর্ভুক্ত দেশের নারীদের নিয়ে এ বছরের জুনে এ আসর। 

সোমবার (২৬ ফেব্রুয়ারি) কুয়ালালামপুরের মান্দারিন ওরিয়েন্টাল হোটেলে এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ড. জাহিদ হামিদি। 

এর আগে ২৩ ফেব্রুয়ারি কেএলসিসির কনভেনশন সেন্টারে মুসলিম ওয়ার্ল্ড রায়না অ্যাওয়ার্ড ২০২৪ অনুষ্ঠিত হয়।

আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মেলনে নারী, পরিবার ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী দাতুক সেরি ড. নুরাইনি আহমেদ ও ওআইসির পরিচালক লাতিফা এল বওয়াবেডেলাওয়ী।

এবারের প্রতিপাদ্য— ‘শক্তিমান নারী পরবর্তী প্রজন্মের নারী শক্তির অগ্রগামী’। এ সম্মেলনের মধ্য দিয়ে বিশ্বব্যাপী নারী জাগরণের শুরু আর এ সম্মেলনে নারীর ক্ষমতায়নের পাশাপাশি ওআইসি সদস্য দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য বৃদ্ধি, শিক্ষা, স্বাস্থ্য, সমাজকল্যাণ এবং নারী ও শিশুদের সুরক্ষায় কাজ করার আহ্বান জানানো হবে।

আয়োজকরা বলছেন, জুনে অনুষ্ঠিত এ আন্তর্জাতিক সম্মেলনে স্থানীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডল থেকে ৫ শতাধিক প্রতিষ্ঠান বুথ নিয়ে থাকবে এবং ছোট আকারে আলোচনাসভা অনুষ্ঠিত হবে।

এই সম্মেলনে ব্যবসায়িক নেতৃবৃন্দ, এনজিও, নীতিনির্ধারক এবং আইনজীবীদের মধ্যে সম্পর্ক স্থাপিত হবে, যা নারীর ক্ষমতায়নে সহায়ক হবে বলে মনে করেন আয়োজকরা। একই সঙ্গে বিশ্বব্যাপী নারীদের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত হবে বলে প্রত্যাশা তাদের।

সম্মেলনে আরব আমিরাত, কাতার, ইন্দোনেশিয়া, মরক্কো, সেনেগাল, পাকিস্তান, আজারবাইজান, উজেবেকিস্তান, তুরস্ক, নাইজেরিয়া, মালয়েশিয়া ও বাংলাদেশসহ ২৫ দেশের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান অংশ নেবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম