Logo
Logo
×

পরবাস

মালয়েশিয়ায় কর্মী নিয়োগের কোটা স্থগিতের বিষয়ে পুনর্বিবেচনার অনুরোধ ট্রেড গ্রুপের

Icon

আহমাদুল কবির, মালয়েশিয়া থেকে

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৫ পিএম

মালয়েশিয়ায় কর্মী নিয়োগের কোটা স্থগিতের বিষয়ে পুনর্বিবেচনার অনুরোধ ট্রেড গ্রুপের

মালয়েশিয়ায় অভিবাসী প্রত্যাবাসন কর্মসূচির আলোকে বিদেশী কর্মী নিয়োগের কোটা স্থগিত করার বিষয়ে পুনর্বিবেচনার জন্য সরকারকে অনুরোধ জানানো হয়েছে। যা আগামি ১ মার্চ থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। 

রোববার (২৫ ফেব্রুয়ার) বেশ কয়েকটি ট্রেড গ্রুপের পক্ষ থেকে এ অনুরোধ জানানো হয়।

এ বিষয়ে মালয়েশিয়ান মুসলিম রেস্টুরেন্ট ওনার্স অ্যাসোসিয়েশনের প্রধান, দাতুক জাওহর আলী তৈয়ব খান দ্য বলেন, নির্দিষ্ট কিছু কর্মী দেশে দীর্ঘদিন অবস্থান করার কারণে  শুল্ক কোম্পানিগুলির জন্য আর্থিক বোঝা হয়ে দাঁড়িয়েছে। শ্রমিকদের কাছ থেকে লেবি আদায় করা এবং তাদের অভিবাসন শিবিরে আটকে রাখার পরিবর্তে তাদেরকে কাজে ফিরিয়ে আনা সরকারের  জন্য পদক্ষেপ ভালো উদ্যোগ হবে। সাধারণ ক্ষমা কর্মসূচি শ্রমিকদের তাদের নিজ দেশে ফিরে যাওয়ার  সুযোগ করে দিবে। 

তিনি আবারো জোর দিয়ে বলেন, প্রশাসন নতুন বিদেশী কর্মীদের নিয়োগের প্রক্রিয়া ত্বরান্বিত করতে হবে।

মালয়েশিয়ার এসএমই অ্যাসোসিয়েশনের সভাপতি ডিং হং সিং বলেন, প্রত্যাবাসন কর্মসূচি অবৈধ কর্মীদের দেশে ফিরে যেতে সাহায্য করবে। দেশে শ্রমিকের ঘাটতি দেখা যেতে পারে। যার ফলে  শিল্প ও কৃষি ক্ষেত্রে  ছোট এবং মাঝারি আকারের ব্যবসায় প্রভাব পড়বে।

মালয়েশিয়ার অ্যাসোসিয়েটেড চাইনিজ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রধান তান শ্রী লো কিয়ান চুয়ান বলেছেন, তিনি প্রত্যাবাসন কর্মসূচির পক্ষে, এমনকি যারা অভিবাসন আইন ভঙ্গ করেছেন তাদের ব্যাপারেও তার নজর আছে।

সরকার ইতোমধ্যে অননুমোদিত বিদেশী কর্মীদের বৈধ করার জন্য বেশ কয়েকটি উদ্যোগ শুরু করেছে। তা সত্বেও আমরা শ্রমিকের স্বল্পতা অনুভব করছি। 

শিল্প ও কৃষি  অর্থনৈতিক সেক্টরগুলির জন্য ছাড় দিতে হবে এবং কেস-বাই-কেস আবেদন পর্যালোচনার করে অনুমতি দিতে হবে। 
কুয়ালালামপুর এবং সেলাঙ্গর ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রধান নিভাস রাগভানও এই বিষয়ে গুরুত্ব দিয়েছেন, বিদেশী শ্রম নিয়োগের শিল্প আইন ও মান মেনে চলতে হবে।

নিয়োগ প্রক্রিয়ায় উন্নত করতে হবে এবং তিনি সমস্ত শিল্পে বিদেশী কর্মী কেন্দ্রীভূত ব্যবস্থাপনা ব্যবস্থা চালু করার সুপারিশ করেন। সরকারি অনুমোদন যা কোম্পানি এবং অসাধু এজেন্টদের বিদেশী শ্রমিক নিয়োগের আইনি ফাঁকের সুযোগ নেওয়া থেকে বিরত রাখবে এবং পরবর্তীতে নানান ধরনের সুবিধা বয়ে আনবে। 

ফেডারেশন অফ মালয়েশিয়ান ম্যানুফ্যাহচারারর্সের সভাপতি, তান শ্রী সোহ থিয়ান লাই বলেছেন, প্রত্যাবাসন কর্মসূচি শুরু হলে  অবশ্যই  কার্যকর এবং স্বচ্ছ পদ্ধতিতে কাজ করতে হবে।

সোহ বলেন , অবৈধ  বিদেশী কর্মী  বৃদ্ধির প্রধান কারণ দালাল। যারা বাইরে থেকে লোক নিয়োগের কাজ করছে যা অভ্যাসে পরিণত হয়েছে।  অনেক শ্রমিককে কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়ে আনা হয়েছে তারা শেষে কোন কাজ দিতে পারেনি। 

ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি মন্ত্রিসভার আবেদনটি স্থগিত রাখার সিদ্ধান্তকে সম্মান জানিয়ে তিনি বলেন,  শিল্প কোম্পানিগুলিকে অর্ডার সম্পূর্ণ করার জন্য শ্রমিকের দরকার হবে। সরকারের উচিত এই আবেদনগুলি অনুমোদন করা । যারা অবৈধ ভাবে মালেয়শিয়াতে প্রবেশ করেছে ভিসা ছাড়া অবস্থান করছে তাদেরকে দেশে ফিরিয়ে দিতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম