Logo
Logo
×

পরবাস

ফ্রাঙ্কফুর্ট বাংলা বইমেলায় প্রবাসীদের অংশগ্রহণের আহ্বান

Icon

খান লিটন, জার্মানি

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:২২ পিএম

ফ্রাঙ্কফুর্ট বাংলা বইমেলায় প্রবাসীদের অংশগ্রহণের আহ্বান

পৃথিবীর অন্যতম বৃহৎ বইমেলা বসে জার্মানির ফ্রাঙ্কফুর্টে। জার্মান পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি আয়োজিত এই মেলার এবার ৭৫তম আসর। 

বিশ্বের খ্যাতনামা লেখক, কবি, সাহিত্যিক, সাংবাদিকসহ প্রকাশক ও বিক্রেতা এবং লাখো বইপাগল মানুষের এই মিলনমেলায় বাংলাদেশ থেকে সংস্কৃতি মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল অংশ নেবে। আরও আসবেন বেশ কয়েকজন প্রকাশক।

এবারের মেলা উদ্বোধন করবেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ও বিশেষ অতিথি দেশ স্লোভানিয়ার প্রেসিডেন্ট নাতাশা পিরক মুসার।

জার্মানির ফ্রাঙ্কফুর্টে বইপ্রেমী বাংলাদেশিরা এক সংবাদ সম্মেলন করে আগামী ২১ অক্টোবর ফ্রাঙ্কফুর্টে একটি বাংলা বইমেলা অনুষ্ঠানের আনুষ্ঠানিক ঘোষণা দেন আয়োজকরা। 

তারা বলেন প্রবাসে বাংলা বইয়ের মেলা খুবই গুরুত্বপূর্ণ, যেখানেই বাংলা ভাষার জনগোষ্ঠী রয়েছে সেখানেই ভাষা, সাহিত্য এবং সংস্কৃতি চর্চা একটি প্রয়োজনীয় বিষয়। এতে করে আমাদের শেকড়ের বন্ধন আরও জোরালো হবে। 

এই মেলার মাধ্যমে আমরা প্রবাসী বাঙালিদের মধ্যে একটি ঐক্য গড়ার চেষ্টা করবো, নতুন প্রজম্মকে সম্পৃক্ত করে প্রবাসে বাংলা চর্চাকে আরও সমৃদ্ধ করার প্রয়াস থাকবে এই মেলার অন্যতম লক্ষ্য । 

আয়োজকরা আরও জানান, বাংলাদেশের স্বনামধন্য প্রকাশকরা  প্তীকীভাবে হলেও অংশগ্রহনের সম্মতি জানিয়েছেন। ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক বইমেলায় আগত বাংলাদেশ-ভারতের প্রকাশকরাও ফ্রাঙ্কফুর্ট বাংলা বইমেলায় অংশ নেবেন।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম