Logo
Logo
×

ইউরোপ

পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে বৈঠকের সম্ভাবনা দেখছে না রাশিয়া

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৬ পিএম

পাঁচ স্থায়ী সদস্যের মধ্যে বৈঠকের সম্ভাবনা দেখছে না রাশিয়া

চলমান আঞ্চলিক এবং বৈশ্বিক বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অন্যান্য স্থায়ী সদস্য রাষ্ট্রের সঙ্গে মতবিনিময়ের জন্য নিজেদের ‘উন্মুক্ত’ বলছে রাশিয়া। 

কিন্তু বর্তমানে এই পাঁচ দেশের মধ্যকার শীর্ষ সম্মেলন অবাস্তব বলছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ বার্তাসংস্থা তাস।

২০২০ সালের জানুয়ারিতে, পুতিন নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর (রাশিয়া, চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং যুক্তরাজ্য) নেতাদের মধ্যে বৈশ্বিক সমস্যাগুলোর উপর একটি শীর্ষ সম্মেলন করার পরামর্শ দিয়েছিলেন। তবে বর্তমান পরিস্থিতিতে এমন সম্মেলনের বাস্তবতা দেখছেন না পুতিন।

এ নিয়ে ক্রেমলিন কর্মকর্তা দিমিত্রি পেসকভ বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন আলাপচারিতার জন্য উন্মুক্ত কিন্তু বোধগম্য কারণে এই ধরনের বৈঠকের কোনো সম্ভাবনা বর্তমানে অবাস্তব’।

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ ইতোমধ্যে বিশ্বকে ঝাঁকুনি দিয়েছে। জ্বালানি ও খাদ্যদ্রব্যের দাম অনেক বেড়ে গেছে।  এ যুদ্ধ পারমাণবিক নিরাপত্তাকেও ঝুঁকির মুখে ফেলেছে। ইউক্রেনকে পশ্চিমারা সহায়তা দিয়ে আসছে, অন্যদিকে রাশিয়া, ইরান ও চীনের মতো দেশগুলো রাশিয়াকে সমর্থন করছে।  এমন আবহে জাতিসংঘের আন্তর্জাতিক আইনের মৌলিক নীতিগুলো আর কাজ করছে না।  

যদি শীর্ষ পাঁচ স্থায়ী সদস্যদের মধ্যে নিজেদের মধ্যে একটি সম্মেলনের আয়োজন করা যেতো, সেক্ষেত্রে কিছুটা হলেও আলোচনার ক্ষেত্র পাওয়া যেতো।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম