Logo
Logo
×

ইউরোপ

কুরস্কের এক জেলাতেই ৭০০০ সেনা হারিয়েছে ইউক্রেন

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৪ পিএম

কুরস্কের এক জেলাতেই ৭০০০ সেনা হারিয়েছে ইউক্রেন

গত ৬ আগস্ট রাশিয়ার কুরস্ক অঞ্চলে আক্রমণ শুরু করেছিল ইউক্রেন। আকস্মিক এই হামলায় জরুরি পরিস্থিতি জারি করতে বাধ্য হয় রাশিয়া। মাসের ব্যবধানে এবার সেই অঞ্চলে ইউক্রেনের বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করেছে রাশিয়া।  

রাশিয়ান সশস্ত্র বাহিনীর মেজর জেনারেল আপতি আলাদউদিনভ জানিয়েছেন, শুধু কুরস্কের সুদঝা জেলাতেই কমপক্ষে ৭ হাজার সেনা হারিয়েছে ইউক্রেন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রুশ বার্তাসংস্থা তাস।

রুশ কমান্ডার আলাদউদিনভের দাবি, ইউক্রেনের নিয়ন্ত্রণ থেকে কিছু অঞ্চল পুনরুদ্ধার করেছে রাশিয়া।

তিনি আরো বলেন, এই অভিযান সফলভাবে ইউক্রেনের সেনাদের পশ্চিমাঞ্চলে দখল করা প্রায় ১০টি লোকালয় থেকে সরিয়ে দিয়েছে।   

আলাউদিনভ রাশিয়ার চেচনিয়া প্রজাতন্ত্রের আখমাত স্পেশাল ফোর্সের কমান্ডার, যিনি বর্তমানে কুরস্কে ইউক্রেনের বিরুদ্ধে লড়াই করছেন।

কুরস্কের সুদঝা শহর রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ অঞ্চল। এই শহরই ইউক্রেন হয়ে ইউরোপে রাশিয়ার গ্যাস যাওয়ার কেন্দ্র। আগস্টের শুরুতে কামান ও সাঁযোয়া যান নিয়ে ইউক্রেনের সেনারা কুরস্কে রাশিয়ার সীমান্তে হামলা করে।

রাশিয়ার কুরস্ক অঞ্চলের প্রায় ১ হাজার ৩০০ বর্গকিলোমিটার এলাকা কিয়েভের নিয়ন্ত্রণে রয়েছে দাবি করে আসছে ইউক্রেনের। এ ছাড়া ওই অঞ্চলের অন্তত ১০০ রুশ স্থাপনার দখলও নিয়েছে তারা। 

রাশিয়ার অভ্যন্তরে কুরস্ক অঞ্চলে ইউক্রেনীয় সেনাদের অভিযান সবচেয়ে উল্লেখযোগ্য অনুপ্রবেশ হিসেবে ভাবা হচ্ছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক আক্রমণ শুরু করে রাশিয়া।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম