Logo
Logo
×

ইউরোপ

বিষাক্ত বাতাসে নিঃশ্বাস নেয় পুরো ইউরোপ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৫ এএম

বিষাক্ত বাতাসে নিঃশ্বাস নেয় পুরো ইউরোপ

ফাইল ছবি

একটি ‘গুরুতর জনস্বাস্থ্য সংকটের’ মুখোমুখি এখন ইউরোপ। মহাদেশের প্রায় সবার বসবাস বায়ু দূষণের বিপজ্জনক স্তরের অঞ্চলে। প্রায় ৯৮ শতাংশ মানুষ এমন অঞ্চলে বাস করে যেখানকার বাতাসে অত্যন্ত ক্ষতিকারক সূক্ষ্ম কণার দূষণে ঠাসা। মহাদেশের প্রায় দুই-তৃতীয়াংশ মানুষের বসবাস বায়ুর গুণগত মান যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনার চেয়ে দ্বিগুণের বেশি খারাপ। বুধবার প্রকাশিত গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

মহাদেশের সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো খুজে বের করতে দূষণ বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করেছে গার্ডিয়ান। এতে বেশিরভাগই জীবাশ্ম জ্বালানি পোড়ানো থেকে উৎপন্ন ক্ষুদ্র বায়ুবাহিত কণা পিএম২.৫ এর পরিমাণের উপর ভিত্তি করে ডেটা সংকলন করা হয়েছে। পিএম২.৫ ফুসফুসের মধ্য দিয়ে প্রবেশ করে রক্ত প্রবাহে মিশে যেতে পারে। আর তার প্রভাব পড়তে পারে শরীরের প্রায় প্রতিটি অঙ্গে। 

বর্তমান ডব্লিউএইচও’র নির্দেশিকা অনুযায়ী, পিএম২.৫ এর বার্ষিক গড় ঘনত্ব প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত নয়। কিন্তু গার্ডিয়ানের এই নতুন বিশ্লেষণে দেখা গেছে, ইউরোপের জনসংখ্যার মাত্র ২ শতাংশ বাতাসের এই সীমার মধ্যে বসবাস করে। বিশেষজ্ঞদের মতে, পিএম২.৫ দূষণের কারণে সারা মহাদেশে বছরে প্রায় ৪ লাখ মানুষের মৃত্যু হয়। 

তথ্য সংকলন করেছেন নেদারল্যান্ডসের উট্রেখট ইউনিভার্সিটি ও সুইস ট্রপিক্যাল অ্যান্ড পাবলিক হেলথ ইনস্টিটিউটের শিক্ষাবিদরা। অর্থায়ন করেছে ইউরোপীয় ইউনিয়ন। তারা ২০১৯ সালে ইউরোপজুড়ে বার্ষিক গড় পিএম২.৫ স্তরের মডেল তৈরি করতে উচ্চ-রেজুলিউশন স্যাটেলাইট ডেটা থেকে দূষণ পর্যবেক্ষণ স্টেশন আর ভূমি ব্যবহার সম্পর্কে তথ্যের ব্যবহার করেছে। বর্তমানেও দূষণের মাত্রা উল্লেখযোগ্যভাবে আলাদা হবে না বলে মন্তব্য করেন তারা। তবে দূষণের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা প্রয়োগ করলে কিছু অঞ্চল উন্নতি লাভ করতে পারে বলে মতামত দেয় তারা। 

অত্যাধুনিক পদ্ধতি ব্যবহার করে সংগৃহীত তথ্য বিশ্লেষণ করা হয়েছে এতে। বিশদ উপগ্রহ চিত্র আর ১,৪০০টিরও বেশি গ্রাউন্ড মনিটরিং স্টেশন থেকে তথ্য নিয়ে দূষিত বাতাসের একটি ভয়ংকর চিত্র প্রকাশ করা হয়েছে। 

ইউরোপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ উত্তর মেসিডোনিয়া। দেশের প্রায় দুই-তৃতীয়াংশ মানুষ এমন অঞ্চলে বাস করে যেখানে পিএম২.৫ এর মাত্রা ডব্লিউএইচও’র নির্দেশনার চেয়ে চারগুণ বেশি। আর এই দেশের রাজধানী স্কেপজেসহ চারটি অঞ্চলে বায়ু দূষণের পরিমাণ প্রায় ছয়গুণ পাওয়া গেছে। 

ইতালি ব্যতীত পূর্ব ইউরোপের অবস্থা পশ্চিম ইউরোপের তুলনায় উল্লেখযোগ্যভাবে খারাপ। যেখানে পো উপত্যকা ও দেশের উত্তরে আশপাশের অঞ্চলে বসবাসকারীদের এক-তৃতীয়াংশেরও বেশি মানুষ ডব্লিউএইচও’র নির্ধারিত সবচেয়ে বিপজ্জনক বায়ুবাহিত কণার পরিসংখ্যানের চারগুণ।

মহাদেশজুড়ে তথ্য সংকলনকারী গবেষকদের দলকে নেতৃত্ব দেওয়া উট্রেখট ইউনিভার্সিটির পরিবেশগত মহামারিবিদ্যার অধ্যাপক রোয়েল ভার্মিউলেন বলেন, ‘এটি একটি গুরুতর জনস্বাস্থ্য সংকট। আমরা যা স্পষ্টভাবে দেখতে পাচ্ছি তা হলো ইউরোপের প্রায় সবাই অস্বাস্থ্যকর বাতাসে নিশ্বাস নিচ্ছে।’ 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম