Logo
Logo
×

ইউরোপ

‘ইউক্রেন ৩০০ বর্গকিলোমিটার মুক্ত করেছে’ 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫২ পিএম

‘ইউক্রেন ৩০০ বর্গকিলোমিটার মুক্ত করেছে’ 

ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার জানিয়েছেন, ইউক্রেন গ্রীষ্মকালীন পালটা আক্রমণের পর রাশিয়ার কাছ থেকে ৩০০ বর্গকিলোমিটার অঞ্চল মুক্ত করেছে; কিন্তু সৈন্যরা কঠিন পরিস্থিতিতে এগিয়ে যাওয়ার কারণে হতাহতের সংখ্যা কমিয়ে আনার ওপর গুরুত্ব দিয়েছেন।

সিএনএনের সঙ্গে একটি সাক্ষাতকারে মালিয়ার এসব কথা বলেন। তিনি বলেন, কিয়েভের পালটা আক্রমণ প্রত্যাশিত তুলনায় ধীরগতিতে অগ্রসর হয়েছে। সেই গতি সৈন্যদের জীবন বাঁচানোর জন্য নকশা করা হয়েছিল।

তিনি বলেন, ‘যখন শত্রুর কাছে আরও অস্ত্র এবং আরও সৈন্য ছিল তখন সামরিক বিজ্ঞানের বিপরীতে, ইউক্রেনীয়রা ঝুঁকি নিয়েছিল এবং আক্রমণ শুরু করেছিল। সামরিক বিজ্ঞান বলে যখন আপনার শ্রেষ্ঠত্ব থাকবে তখন আপনাকে এটি করতে হবে। আমাদের পরিস্থিতিতে সেটা সম্ভব নয়। আমাদের লড়াই করতে হবে যেমন চলছে।’

মালিয়ারের দাবি, দেশের পূর্বভাগে সংঘর্ষকালে ইউক্রেনীয়দের তুলনায় আটগুণ বেশি সৈন্য হারিয়েছে রাশিয়ানরা।

যদিও সিএনএন স্বাধীনভাবে তার দাবি যাচাই করতে পারেনি। তবে পশ্চিমা কর্মকর্তারা এবং স্বাধীন বিশ্লেষকরা বিশ্বাস করেন, মস্কো ধারাবাহিকভাবে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে।

মালিয়ার পুনর্ব্যক্ত করেন, পালটা আক্রমণ ‘পরিকল্পনা অনুযায়ী চলছে’, কিন্তু ইউক্রেনের আরও আন্তর্জাতিক সমর্থন প্রয়োজন এবং আরও অস্ত্র ও গোলাবারুদের জন্য বারবার আহ্বান জানিয়েছে ইউক্রেনীয়রা।

তিনি যোগ করেন, পশ্চিমা দেশগুলির পূর্ণ সমর্থনের জন্য অত্যন্ত কৃতজ্ঞ ইউক্রেনীয় জনগণ । আমরা বুঝতে পারেছি পশ্চিমের সাহায্য ছাড়া আমাদের বিজয় অসম্ভব।

অসুবিধা সত্ত্বেও ইউক্রেনের চূড়ান্ত সাফল্যে বিশ্বাস করেন মালিয়ার। তিনি বলেন, আমরা আমাদের জয়ে বিশ্বাস করি। আমরা আমাদের দেশেই আছি, এখানে পিছিয়ে থাকার কিছু নেই। আমাদের সমস্ত অঞ্চলকে মুক্ত না করা পর্যন্ত দেশকে রক্ষা করব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম