Logo
Logo
×

বিনোদন

সেন্সর যুগ শেষ, গঠিত হলো চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩১ পিএম

সেন্সর যুগ শেষ, গঠিত হলো চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড

বিতর্কিত সেন্সর বোর্ড যুগের ইতি ঘটেছে। প্রতিশ্রুতি অনুযায়ী ‘বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড’ গঠন করেছে সরকার।

রোববার (২২ সেপ্টেম্বর) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। ‘বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন আইন, ২০২৩’-এর ৩ ধারার উপধারা (১) অনুযায়ী ১৫ সদস্যের সার্টিফিকেশন বোর্ড গঠিত হয়েছে।

গত ১৭ সেপ্টেম্বর সেন্সর বোর্ড পুনর্গঠন করার ঘোষণা দেয় সরকার। তবে সার্টিফিকেশন বোর্ড গঠন না করে ১৯৬৩ সালের ‘সেন্সরশিপ অব ফিল্মস অ্যাক্ট’-এ ‘সেন্সর বোর্ড’ পুনর্গঠনের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন নির্মাতা ও চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

সে বিষয়টি আমলে নিয়ে অবশেষে চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ড গঠন করা হলো। সার্টিফিকেশন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব/সচিব ও সদস্যসচিবের দায়িত্ব পাচ্ছেন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান।

পদাধিকারবলে সদস্য হিসেবে থাকছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি। এর বাইরে সদস্যদের তালিকায় রয়েছেন চলচ্চিত্র নির্মাতা, গবেষক জাকির হোসেন রাজু, নির্মাতা রফিকুল আনোয়ার রাসেল, চলচ্চিত্র প্রযোজক জাহিদ হোসেন, চলচ্চিত্র সম্পাদক ইকবাল এহসানুল কবির, নির্মাতা খিজির হায়াত খান ও নির্মাতা তাসমিয়া আফরিন মৌ।

সদস্যের তালিকায় আরও রয়েছেন আইন ও বিচার বিভাগের সিনিয়র সচিব/সচিব, প্রধান উপদেষ্টার কার্যালয়ের প্রেস সচিব, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র), জননিরাপত্তা বিভাগের একজন প্রতিনিধি, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক।

১৭ সেপ্টেম্বর সেন্সর বোর্ডের পুনর্গঠিত কমিটির ১৫ জনের মধ্যে ১৩ জনকেই সার্টিফিকেশন বোর্ডে রাখা হয়েছে। বাদ পড়েছেন নির্মাতা আশফাক নিপুন ও লেখক মোহাম্মদ নাজিম উদ্দিন। তাদের বদলে চলচ্চিত্র প্রযোজক জাহিদ হোসেন, চলচ্চিত্র সম্পাদক ইকবাল এহসানুল কবিরকে যুক্ত করা হয়েছে।

আশফাক নিপুন অবশ্য নিজে থেকেই সেন্সর বোর্ডে যোগ দেওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম