Logo
Logo
×

বিনোদন

কলকাতা টু করাচি, সবার মুখে বাংলাদেশের স্লোগান: চমক

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ১০:৪০ পিএম

কলকাতা টু করাচি, সবার মুখে বাংলাদেশের স্লোগান: চমক

ছবি: সংগৃহীত

পুরো দক্ষিণ এশিয়ার জন্য বড় এক অনুপ্রেরণার নাম হয়ে উঠেছে বাংলাদেশ। অন্যায়-অবিচারের বিরুদ্ধে আওয়াজ তোলার যে মন্ত্র বাংলাদেশের ছাত্র-জনতা শিখিয়েছেন, তাতে উজ্জীবিত হয়েছেন ভারত ও পাকিস্তানের আন্দোলনকারীরাও।

ভারতে আরজি কর হাসপাতাল কাণ্ডে ফুঁসে উঠেছে জনতা। ওদিকে পাকিস্তানে কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে মুক্ত করতে আন্দোলনের ডাক দিয়েছেন দেশটির ছাত্ররা। ভারত এবং পাকিস্তানের এই দুই আন্দোলনেই বাংলাদেশের নাম ঘুরেফিরে আসছে।

পাকিস্তানের করাচিতে আন্দোলনকারীদের মুখে শোনা গেছে, ‘তুমি কে? আমি কে? বাংলাদেশ! বাংলাদেশ!’ স্লোগান। অন্যদিকে কলকাতায় আরজি কর হাসপাতালে নারকীয় হত্যাকাণ্ডের বিচার চেয়ে শাসকশ্রেণিকে বারবার বাংলাদেশের কথা মনে করিয়ে দিচ্ছেন আন্দোলনকারীরা।

সেন্সর বোর্ড নামের অথর্ব জিনিসটা বাতিল করেন: ফারুকী

এই প্রসঙ্গে এক ফেসবুক পোস্টে গর্বের কথা জানিয়েছেন ছোটপর্দার অভিনেত্রী রুকাইয়া জাহান চমক। লিখেছেন, ‘কলকাতা টু করাচি, সবার মুখে বাংলাদেশের স্লোগান। বাংলাদেশীদের বীরত্বে যুগে যুগে বিস্মিত হয়েছে পুরো বিশ্ব ,আর কিছু থাকুক আর না থাকুক ,আমাদের পা থেকে মাথা পর্যন্ত দেশপ্রেম আছে আর আছে বাঘের মতো একটা কলিজা।’

বাংলাদেশিদের সংগ্রামী ইতিহাস মনে করিয়ে দিয়ে চমক আরও লিখেছেন, ‘১৯৫২, ১৯৭১, ১৯৯০ ও ২০২৪। এই ইতিহাস বারবার ফিরে ফিরে আসে। বীরেরাও আসে নতুন রূপে নতুন পরিচয়ে, কিন্তু কলিজা সেই একই! বীরের কলিজা। আর তাই আমি আমার দেশকে একটা বিশেষণ দিতে চাই। সেটি হলো বীরের দেশ।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম