Logo
Logo
×

বিনোদন

রজনীকান্তের সিনেমায় মৃত দুই শিল্পীর কণ্ঠে সুর দিলেন এ আর রহমান!

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৪, ০৫:৪৮ পিএম

রজনীকান্তের সিনেমায় মৃত দুই শিল্পীর কণ্ঠে সুর দিলেন এ আর রহমান!

প্রযুক্তির আশীর্বাদে কত কিছুই না সম্ভব। মৃত ব্যক্তিদের কণ্ঠে গান রেকর্ড! কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) কল্যাণে এটাও সম্ভব করেছেন জনপ্রিয় সুরকার এ আর রহমান।

দক্ষিণ ভারতের একটি সিনেমায় এআই ব্যবহার করে দুই প্রয়াত গায়কের কণ্ঠ নকল করা হয়েছে। তবে তা হয়েছে নিয়ম মেনেই। 

সদ্য মুক্তি পাওয়া ‘থিমিরি ইয়েজহুদা’ গানটি দক্ষিণ ভারতের সুপারস্টার রজনীকান্ত অভিনীত সিনেমা ‘লাল সালামে’ ব্যবহার হবে। এ গানের মূল কণ্ঠ বাম্বা বাক্য এবং শাহুল হামিদের। 

গতকাল সোমবার প্রকাশ্যে আনা হয়েছে গানটি। নির্মাতাদের পক্ষ থেকে এক্স পোস্টে লেখা হয়েছে- ‘বাম্বা বাক্য এবং শাহুল হামিদের দুর্দান্ত কণ্ঠ শোনা যাবে লাল সেলাম সিনেমার থিমিরি ইয়েজহুদা গানে। এটা সম্ভব হয়েছে টাইমলেস ভয়েসেস এক্স, যা কিনা এআই ভয়েস মডেল।’

পরে এ আর রহমান নিজেও এই পোস্ট রিটুইট করেন এবং প্রজেক্টের বিষয়ে আরও বিস্তারিত জানান। তিনি বলেন, আমরা তাদের পরিবারের থেকে অনুমতি নিয়েছি। তাদের কণ্ঠ ব্যবহার করার জন্য যোগ্য সম্মানী পাঠিয়েছি।

প্রযুক্তির সঠিক ব্যবহার নিয়ে তিনি আরও লেখেন- প্রযুক্তি ভয়ের কিছু বা খারাপ কিছু নয়, যদি আমরা সেটাকে সঠিকভাবে ব্যবহার করতে জানি তবে।

বাম্বা বাক্য জনপ্রিয় তামিল প্লেব্যাক গায়কদের একজন ছিলেন। তিনি ২০২২ সালে মারা যান। অন্যদিকে শাহুল হামিদ ‘উর্বশী উর্বশী’ গানটির জন্য খ্যাতি অর্জন করেছিলেন, ১৯৯৭ সালে তিনি মারা যান।

‘লাল সালাম’ পরিচালনা করেছেন ঐশ্বর্য। এতে মুখ্য ভূমিকায় দেখা যাবে বিষ্ণু বিশাল ও বিক্রান্তকে। একটি বিশেষ চরিত্রে দেখা যাবে রজনীকান্তকে। 

আগামী ৯ ফেব্রুয়ারি ‘লাল সালাম’ সিনেমা মুক্তি পাচ্ছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম