Logo
Logo
×

বিনোদন

ডিপফেকের শিকার কাজলও, পোশাক বদলানোর ভিডিও ভাইরাল!

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২৩, ০২:০৩ পিএম

ডিপফেকের শিকার কাজলও, পোশাক বদলানোর ভিডিও ভাইরাল!

ফাইল ছবি

দক্ষিণী অভিনেত্রী রাশমিকা মান্দানার বিকৃত ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছিল। কয়েক দিন পর আবার একই ঘটনার শিকার হন বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। এবার সেই একই ঘটনার শিকার হলেন কাজল আগারওয়াল।  

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে এখনো অভিনেত্রী রাশমিকার ভিডিও চর্চা কমেনি। তার মধ্যেই কাজলের নকল ভিডিও ইন্টারনেটে প্রকাশিত হয়েছে। এটি একটি ডিজিটালি এডিট করা ভিডিও। যেখানে ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে— ক্যামেরার সামনে কাজলের মুখবিশিষ্ট এক নারী পোশাক বদলাচ্ছেন। 

আরও পড়ুন: এবার মাধুরীকে নিয়ে গুঞ্জন

এ ভিডিও ডিপফেক, যাতে কাজলের মুখ ব্যবহার করা হয়েছে। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, বুমলাইভের মতো অনেক ফ্যাক্ট চেকিং প্ল্যাটফরম রিপোর্ট করেছে যে, এই ভিডিও আসলে একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারের। 

‘গেট রেডি উইথ মি’ ট্রেন্ডের সময় তিনি ‘টিকটক’-এ ভিডিওটি পোস্ট করেছিলেন, যা এখন ডিপফেক করে হাজির করা হয়েছে।
কাজল সম্পর্কিত নকল ভিডিওটি কয়েক দিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়েছিল। যার পরে অনেকে এটিকে সত্য বলে ভেবেছিলেন। এর পরে বিভিন্ন ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট খতিয়ে দেখে। আর তাতেই আসল ঘটনা বেরিয়ে আসে। 

ওয়েবসাইটগুলো বলছে, যে ভিডিওটি এআইয়ের সাহায্যে পরিবর্তন করা হয়েছিল। এ ধরনের টুল ব্যবহার করে, অন্য কারও মুখ ভিডিও বসানো যায়। এটি বিভ্রান্তি তৈরি করে এবং অনেকেই এগুলোকে সত্যিকারের ভিডিও বলে ভাবেন।

প্রকৃতপক্ষে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার, যার নাম রোজি ব্রিন, এটি তার ভিডিও বলে জানা গেছে। ‘গেট রেডি উইথ মি’ ট্রেন্ডে যোগ দিতে তিনি এই বছরের ৫ জুন টিকটকে তার এ ভিডিও পোস্ট করেছেন। তার ভিডিওই এডিট করে ডিপফেকের মাধ্যমে কাজলের মুখ বসানো হয়েছিল। এ ভিডিও এখন ভাইরাল।

ডিপফেক কী?

ডিপফেক হলো একটি ডিজিটাল পদ্ধতি, যার মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) ব্যবহার করে ব্যবহারকারীরা সহজেই একজন ব্যক্তির ছবিতে তার শরীরে অন্য কারও মুখ প্রতিস্থাপন করতে পারেন। আর সেভাবেই একের পর এক সেলিব্রিটির মুখ ব্যবহার করা হচ্ছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম