Logo
Logo
×

বিনোদন

ব্যক্তিগত মূল্যবোধ কাজে বাধা হয়নি এ আর রহমানের

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৩, ০৫:১৪ পিএম

ব্যক্তিগত মূল্যবোধ কাজে বাধা হয়নি এ আর রহমানের

ছবি: সংগৃহীত

ব্যক্তিগত মূল্যবোধ বা ধারণাকে কাজের অন্তরায় হতে দেননি ভারতের জনপ্রিয় সুরকার এ আর রহমান। পেশার উপর ব্যক্তিগত বিশ্বাস ও দর্শনকে চাপিয়ে দেননি অস্কারজয়ী এই শিল্পী।

এ আর রহমান জানান, জীবনে চলার পথে অনেক অভিজ্ঞতা সঞ্চয় করেছেন তিনি, যা দেশ, দুনিয়া সম্পর্কে তার ধারণা গড়ে তুলেছে। তবে তার পেশাদার জীবনের উপর ব্যক্তিগত বিশ্বাসকে প্রভাব ফেলতে দেননি।

‘আমার বাড়ির একপাশে একটি বস্তি ছিল, আরেক পাশে ছিল নৃত্যগুরু থানকাপ্পানের বাড়ি, যার সহকারী ছিলেন কমল হাসান। অর্থাৎ আমি সব ধরনের জীবন দেখেছি। আমি জানি পেশাদার হিসেবে কীভাবে পরিস্থিতি সামলাতে হয়। ’

 ‘সমকামিতা’কে উপজীব্য করে তৈরি ‘ফায়ার’ সিনেমার প্রসঙ্গ ধরে নিজের এই মতামত তুলে ধরেন রহমান। সিনেমা মুক্তির আড়াই দশকের বেশি সময় পর তিনি জানালেন, ওই সিনেমার গল্পের সঙ্গে তার মূল্যবোধের ফারাক ছিল। তবুও তিনি কাজটি করেছিলেন।

১৯৯৬ সালে মুক্তি পায় বলিউডের দুই অভিনেত্রী শাবানা আজমী এবং নন্দিনা দাস অভিনীত সিনেমা ‘ফায়ার’। শাবানা এবং নন্দিতা-দুই জায়ের ‘সমকামী’ সম্পর্কের গল্প বলেছিল ওই সিনেমা। দীপা মেহতা পরিচালিত দারুণ বিতর্কের জন্ম দেওয়া ওই সিনেমার সংগীত পরিচালনা করেছিলেন রহমান।

ভারতের বিনোদনভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট বলিউড হাঙ্গামা জানিয়েছে, এক সাক্ষাৎকারে রহমান বলেন, ছবির গল্প আমার পছন্দের বাইরে। আমার মনে হয়েছিল আমি মানবতার পক্ষে দাঁড়াতে পারি। আমি সিনেমায় কাজটি করতেই পারি, কারণ নির্মাতা গুরুত্বপূর্ণ কিছু বলার চেষ্টা করছেন।

এ প্রসঙ্গে এ আর রহমান ভারতের ‘চোল’ রাজবংশের উত্তাল সময়ের প্রেক্ষাপট নিয়ে সিনেমা ‘পোনিয়িন সেলভান ২’ এর উদাহরণ দেন। তার ভাষ্য, এ সিনেমায় অনেক ‘সহিংস’ বিষয় আছে, যা তার পছন্দের নয়। কিন্তু সিনেমার সুর ও সংগীত পরিচালনার কাজটি তিনি করেছেন পেশাদারিত্ব নিয়ে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম