Logo
Logo
×

অর্থনীতি

ইসলামী ব্যাংকের শীর্ষ ৮ কর্মকর্তা বরখাস্ত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৬:১৩ পিএম

ইসলামী ব্যাংকের শীর্ষ ৮ কর্মকর্তা বরখাস্ত

এস আলম গ্রুপের মালিকানাধীন ইসলামী ব্যাংকের শীর্ষস্থানীয় আট কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এদেরকে বরখাস্ত করেছেন। এর মধ্যে একজন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) ও পাঁচজন উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ও বাকী দুজন ব্যাংকের দুটি বিভাগের প্রধান। আওয়ামী লীগ সরকারের পতনের পর ব্যাংকটি দখলের আগে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের চাপের মুখে তাদেরকে বরখাস্ত করা হয়েছে।

সোমবার ব্যাংকের শীর্ষ নির্বাহীর স্বাক্ষরিত আদেশে এদেরকে বরখাস্ত করা হয়েছে। বরখাস্তের আদেশে ১৮ তারিখ উল্লেখ করা হয়েছে। যাদেরকে বরখাস্ত করা হয়েছে তারা হলেন- অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জে কিউ এম হাবীবুল্লাহ, উপব্যবস্থাপনা পরিচালক আকিজ উদ্দিন, মোহাম্মদ সাব্বির, মিফতাহ উদ্দিন, কাজী রেজাউল করিম ও আবদুল্লাহ আল মামুন। এ ছাড়া প্রধান অর্থ পাচার প্রতিরোধ কর্মকর্তা (ক্যামেলকো) তাহের আহমেদ চৌধুরী ও ট্রেনিং ইনস্টিটিউটের অধ্যক্ষ নজরুল ইসলাম।

ব্যাংকসূত্র জানায়, এরা সবাই এস আলম গ্রুপের ঘনিষ্ঠ। এর মধ্যে সাইফুল আলমের একান্ত সচিব আকিজ উদ্দিন ও ইসলামী ব্যাংকের বিনিয়োগ বিভাগের দায়িত্বে ছিলেন মিফতাহ উদ্দিন।

সরকার পতনের পর থেকে ব্যাংকটিকে এস আলম ও পটিয়া মুক্ত করার আন্দোলন চালিয়ে যাচ্ছেন ব্যাংকের কর্মকর্তারা। তারা ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়ার পাশাপাশি ঋণ বিতরণে অনিয়মে জড়িত কর্মকর্তাদের বিচার দাবি করছেন। এ ছাড়া গত ৭ বছরে সাইফুল আলমের নিজের এলাকা চট্টগ্রামের পটিয়ার প্রায় ১০ হাজার কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে। সরকার পতনের পর ব্যাংকটিতে যেতে পারছেন না এস আলমপন্থী কর্মকর্তারা।

২০১৭ সালে আওয়ামী লীগ সরকারের রাজনৈতিক সিদ্ধান্তে ইসলামী ব্যাংককে জামায়াতমুক্ত করার উদ্যোগ হিসেবে এর মালিকানা ও ব্যবস্থাপনার নিয়ন্ত্রণ নেয় আওয়ামী লীগ সরকারের ঘনিষ্ঠ ব্যবসায়ী গোষ্ঠী এস আলম গ্রুপ। এরপর সাড়ে সাত বছরে নামে বেনামে ব্যাংকটি থেকে ৫০ হাজার কোটি টাকা বের করে নিয়েছে এস আলম এবং এর স্বার্থসংশ্লিস্ট গ্রুপ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম