Logo
Logo
×

অর্থনীতি

রেমিট্যান্স প্রবাহ বাড়ছে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ আগস্ট ২০২৪, ১০:৩১ পিএম

রেমিট্যান্স প্রবাহ বাড়ছে

প্রতীকী ছবি

শেখ হাসিনা সরকার পতনের পর দেশে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের প্রবাহ বাড়ছে। রেমিট্যান্স পাঠাতে মালয়েশিয়ার কুয়ালালামপুরসহ বিভিন্ন দেশের এক্সচেঞ্জ হাউজগুলোতে বেড়েছে প্রবাসীদের ভিড়। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, চলতি আগস্টের প্রথম ১০ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ৪৮২.৭৭ মিলিয়ন ডলার। 

এর মধ্যে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের আগে ও একদিন পর পর্যন্ত (১-৬ আগস্টের মধ্যে) দেশে রেমিট্যান্স এসেছিল মাত্র ৯৫.৬৫ মিলিয়ন ডলার। আর পতনের পর ৭-১০ আগস্ট রেমিট্যান্স এসেছে ৩৮৭.১২ মিলিয়ন ডলার। এর মধ্যে আবার দুদিন ছিল সাপ্তাহিক ছুটি।

যে কারণে ৬ বছরে ২০ বার বাসা বদল করতে হয় নওশাবাকে

খাতসংশ্লিষ্টরা জানান, গত মাসে কোটা সংস্কার আন্দোলন, ইন্টারনেট ও সংঘাতের কারণে প্রবাসীরা রেমিট্যান্স শাটডাউন ঘোষণা দেন। এর প্রভাবে ওই মাসে রেমিট্যান্স প্রবাহ কমে। যার ধারাবাহিকতা ছিল চলতি মাসের প্রথম সপ্তাহেও। তবে সরকার পতনের পর রেমিট্যান্স প্রবাহ বেড়েছে।  

এর আগে গত জুলাই মাসে শিক্ষার্থীদের আন্দোলন ও কুরবানি পরবর্তী মাস হওয়ায় প্রবাসী আয় আসা উলে­খযোগ্য পরিমাণে কমে যায়। জুলাই মাসে ১৯০ কোটি মার্কিন ডলারের রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। যা গত ১০ মাসের মধ্যে সর্বনিম্ন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম