Logo
Logo
×

অর্থনীতি

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার ঋণের গ্যারান্টারদের সঠিক পরিচিতি নিশ্চিত করতে হবে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৮ আগস্ট ২০২৪, ০৪:২৭ এএম

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার ঋণের গ্যারান্টারদের সঠিক পরিচিতি নিশ্চিত করতে হবে

ব্যাংক ঋণ আদায়ের লক্ষ্যে ঋণ গ্রহীতাদের ঋণের বিপরীতে জামিনদাতা বা গ্যারান্টারদের সঠিক পরিচিতি নিশ্চিত করতে হবে। পাশাপাশি ঋণ গ্রহীতা এবং জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তি বা পক্ষের দুই হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ সংরক্ষণ করতে হবে। জাতীয় পরিচয়পত্রের ডাটাবেইজে কোনো ব্যক্তির বৃদ্ধাঙ্গুলির ছাপ না পাওয়া গেলে সংশ্লিষ্টদের পরিচিতি নিশ্চিত করতে হবে ব্যাংক কর্তৃপক্ষকে। 

এ বিষয়ে বুধবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এতে বলা হয়েছে, এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। 

সার্কুলারে আরও বলা হয়, ঋণ আদায়ে আইনগত জটিলতা নিরসনকল্পে ঋণ প্রদানের উদ্দেশ্যে গৃহীত বা গৃহীতব্য চার্জ ডকুমেন্টসের বিষয়বস্তু ঋণ গ্রহীতা এবং জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তি বা পক্ষকে পড়ে শুনানোর বিষয়টি নিশ্চিত করা এবং উক্ত ডকুমেন্টগুলো স্বাক্ষরের (প্রযোজ্য ক্ষেত্রে) পাশাপাশি তাদের উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ জাতীয় পরিচয়পত্রের ডাটাবেইজ হতে যাচাইপূর্বক গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়। কিন্তু কতিপয় ক্ষেত্রে (যেমন : বিদেশি নাগরিক, প্রবাসী বাংলাদেশি, শারীরিক প্রতিবন্ধী, ইত্যাদি) বৃদ্ধাঙ্গুলির ছাপ ডাটাবেইজ হতে যাচাই সংক্রান্ত নির্দেশনা পরিপালনের ক্ষেত্রে ব্যাংকগুলোর সমস্যার সম্মুখীন হচ্ছে মর্মে বাংলাদেশ ব্যাংক অবহিত হয়েছে।

সার্কুলারে বলা হয়, এ মর্মে স্পষ্টীকরণ করা যাচ্ছে যে, প্রদত্ত নির্দেশনা বাস্তবায়নের নিমিত্ত ঋণসংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টগুলো ঋণগ্রহীতা ও সংশ্লিষ্ট জামিনদাতাসহ সংশ্লিষ্ট ব্যক্তি বা তার পক্ষে স্বাক্ষরের পাশাপাশি তাদের উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ গ্রহণ ও যাচাই অব্যাহত রাখতে হবে। তবে, যে সব ব্যক্তির আঙুলের ছাপ ডাটাবেইজে সংরক্ষিত নেই বিধায় যাচাইয়ের সুযোগ নেই এমন ব্যক্তির ক্ষেত্রে ব্যাংক কর্তৃক নিজ দায়িত্বে তাদের সঠিক পরিচিতি নিশ্চিত করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম