Logo
Logo
×

অর্থনীতি

রপ্তানি বৃদ্ধির ধারাবাহিকতা ধরে রাখতে সরকারি বেসরকরি পক্ষকে একসঙ্গে কাজ করতে হবে: সাজিদ আজাদ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৪ জুলাই ২০২৪, ০৫:৫৭ পিএম

রপ্তানি বৃদ্ধির ধারাবাহিকতা ধরে রাখতে সরকারি বেসরকরি পক্ষকে একসঙ্গে কাজ করতে হবে: সাজিদ আজাদ

রপ্তানিতে ২০২১-২২ অর্থবছরে সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জনকারী প্রতিষ্ঠান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি লাভ করেছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড। রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) আয়োজিত এক অনুষ্ঠানে রিফাত গার্মেন্টস লিমিটেডের পরিচালক সাজিদ আজাদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ট্রফি তুলে দেন।

অনুষ্ঠানে সাজিদ আজাদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি এ পর্যন্ত ৪ বার প্রদান করা হয়েছে। তার মধ্যে হা-মীম গ্রুপ এই ট্রফি পেয়েছে ৩ বার। প্রথমবার প্রধানমন্ত্রীর কাছ থেকে এ ট্রফি পেয়ে আমরা আনন্দিত। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে ২০০৯-১০ অর্থবছরে ১ লাখ ১৩ হাজার ৯১৯ কোটি টাকার বাজেট ২০২৪-২৫ অর্থবছরে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে। ২০০৯-১০ সময়ে বিদ্যুৎ উৎপাদন ছিল ৪ হাজার ১৩০ মেগাওয়াট আর এখন বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ২৭ হাজার ৫১৫ মেগাওয়াট। ২০০৯ সালে দেশের মোট রপ্তানি আয় ছিল ১৫ দশমিক ৫.৬ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০২২-২৩ অর্থবছরে রপ্তানি আয় ৫৫ দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলার। 

তিনি আরও বলেন, ২০০৮-২০০৯ সময়ের তুলনায় পণ্য খাতের রপ্তানি আয়ের প্রবৃদ্ধি প্রায় ২৫৭ শতাংশ। ২০০৮-২০০৯ অর্থবছরের ১৯৪ দেশে ৬৬৮ টি পণ্য রপ্তানি হলেও ২০২২-২৩ অর্থবছরের বিশ্বের মোট ২১০টি দেশের পণ্য রপ্তানি করা সম্ভব হয়েছে। এর ধারাবাহিকতা ধরে রাখতে হলে সরকারি-বেসরকারি পক্ষ একসঙ্গে কাজ করতে হবে। আমি প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করতে চাই, সম্মিলিতভাবে রপ্তানির এই অগ্রগতি ধরে রাখতে পারলে রপ্তানির আয় অচিরেই ১০০ বিলিয়নের ঘরে পৌঁছাতে পারবো, ইনশাআল্লাহ।

এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈদেশিক মুদ্রা আহরণ ও কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে রপ্তানি খাতে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ২০২১-২২ অর্থবছরের জন্য ৭৭ রপ্তানিকারকের মাঝে জাতীয় রপ্তানি ট্রফি দিয়েছেন। 

সর্বোচ্চ রপ্তানি আয় অর্জনকারী প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি শিরোনামে ১টি বিশেষ ট্রফিসহ (স্বর্ণ) মোট ২৯টি স্বর্ণ, ২৭টি রৌপ্য এবং ২১টি ব্রোঞ্জ ট্রফি প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে সরকারের রপ্তানি বাণিজ্যের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি টিপু মুনশি। সম্মানিত অতিথি হিসেবে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মোহা. সেলিম উদ্দিন ও এফবিসিসিআই’র সভাপতি মাহবুবুল আলম বক্তৃতা করেন। রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন স্বাগত বক্তৃতা করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম