Logo
Logo
×

অর্থনীতি

বিটিএমএ’র সংবাদ সম্মেলন

ষড়যন্ত্রের শিকার টেক্সটাইল শিল্প

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ জুলাই ২০২৪, ১১:৩৬ পিএম

ষড়যন্ত্রের শিকার টেক্সটাইল শিল্প

ভুল নীতির খেসারত দিতে দিতে টেক্সটাইল শিল্প এখন পাটশিল্পের মতো সংকটাপন্ন অবস্থায় এসে দাঁড়িয়েছে। গ্যাস ও ডলার সংকট এবং ঋণের সুদ বৃদ্ধির চাপ সইতে না পেরে প্রতিমাসে মিল বন্ধ হচ্ছে। 

সম্প্রতি রপ্তানির ভুল তথ্যের ওপর ভিত্তি করে এবং স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের কথা বলে বাংলাদেশ ব্যাংক নগদ সহায়তা কমিয়েছে। অথচ পার্শ্ববর্তী দেশ ভারত ২০০৪ সালে এলডিসি উত্তরণ করলেও অঞ্চলভেদে টেক্সটাইল শিল্পে বিকল্প সহায়তা দিয়ে যাচ্ছে। 

এ অবস্থায় টিকে থাকতে যুগোপযোগী টেক্সটাইল পলিসি প্রণয়নের বিকল্প নেই। টেক্সটাইল শিল্প ষড়যন্ত্রের শিকার বলেও তিনি মন্তব্য করেন। 

শনিবার রাজধানীর কাওরান বাজারে ইউটিসি ভবনে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংগঠনটির সভাপতি মোহাম্মদ আলী খোকন। 

সংবাদ সম্মেলনে টেক্সটাইল শিল্পের বিকাশে ভারত যেসব বিকল্প সহায়তা দিচ্ছে সেটি এবং বাংলাদেশ যেসব সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে তার তুলনামূলক চিত্র উপস্থাপন করা হয়। 

লিখিত বক্তব্যে মোহাম্মদ আলী খোকন বলেন, দেশের অর্থনীতিতে টেক্সটাইল ও অ্যাপারেল খাতের অবদান অপরিসীম। কিন্তু দুঃখের বিষয়, এ খাতটি গত ৩ বছরেরও বেশি সময় ধরে জ্বালানি সংকটের জন্য স্বাভাবিক উৎপাদন কার্যক্রম পরিচালনা করতে পারছে না। 

কয়েক মাস ধরে তীব্র গ্যাস সংকটের কারণে মিলগুলো তাদের উৎপাদন ক্ষমতার ৪০-৫০ শতাংশের বেশি ব্যবহার করতে পারছে না। ফলে সুতা ও কাপড়ের উৎপাদন ব্যাপকভাবে হ্রাস পাওয়ায় উৎপাদন খরচ প্রায় দ্বিগুণ হচ্ছে। উৎপাদন খরচ বাড়ায় স্থানীয় বাজারও বিদেশিদের হাতে চলে যাচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম