Logo
Logo
×

অর্থনীতি

শেয়ারবাজারের আরও ৬ কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৫ পিএম

শেয়ারবাজারের আরও ৬ কোম্পানির ফ্লোর প্রাইস প্রত্যাহার

শেয়ারবাজারের লেনদেনে গতি ফিরে আসায় আরও ৬ কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস (সর্বনিম্ন মূল্যস্তর) তুলে নেওয়া হয়েছে। মঙ্গলবার এই সংক্রান্ত আদেশ জারি করেছে নিয়ন্ত্রকসংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

অর্থাৎ ৩৫৬টি কোম্পানির মধ্যে বর্তমানে ৬ প্রতিষ্ঠানে ফ্লোরে রয়েছে। নতুন করে যে কোম্পানি থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়া হয়েছে, সেগুলো হলো- আনোয়ার গ্যালভানাইজিং, ওরিয়ন ফার্মা, রেনাটা, বিট্রিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানি (বিএটিবিসি), গ্রামীণফোন এবং রবি আজিয়াটা। 
এরমধ্যে আনোয়ার গ্যালভানাইজিং, রেনাটা এবং ওরিয়ন ফার্মায় আজ থেকেই ফ্লোর প্রাইস থাকবে না। কিন্তু বিএটিবিসি, গ্রামীণফোন এবং রবি আজিয়াটার শেয়ারে তাদের নিজ নিজ রেকর্ড ডেট (লভ্যাংশ ঘোষণার পর তা কার্যকর হওয়ার সময় সীমা) পর্যন্ত  ফ্লোর থাকবে। রেকর্ড ডেটের পরদিন থেকে ফ্লোর ওঠে যাবে। 

ইউক্রেন রাশিয়া যুদ্ধ শুরু হলে শেয়ারবাজারে পতন ঠেকাতে ২০২২ সালের ২৮ জুলাই ফ্লোর প্রাইস আরোপ করা হয়। এর মানে হলো শেয়ারের দাম খুব সামান্য কমতে পারবে। চলতি বছরের ১৮ জানুয়ারি ৩৫টি কোম্পানি বাদে ৩২১টির ফ্লোর তুলে নেওয়া হয়। তিনদিন পর ২১ জানুয়ারি আরও ২৩টির ফ্লোর প্রাইস তুলে নেয় কমিশন। 

বাকি ১২টির মধ্যে মঙ্গলবার ৬টির তুলে নেওয়া হলে এখনো ৬টি কোম্পানি ফ্লোরে রয়েছে। এখনো যে সব প্রতিষ্ঠানে ফ্লোর প্রাইস থাকবে সেগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, বিএসআরএম লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম, ইসলামী ব্যাংক, কেপিসিএল ও শাহজিবাজার পাওয়ার। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম