Logo
Logo
×

অর্থনীতি

তালিকাভুক্ত অডিট ফার্মের সংখ্যা বেড়ে ৩৯টি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৭ পিএম

তালিকাভুক্ত অডিট ফার্মের সংখ্যা বেড়ে ৩৯টি

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে ভালো মানের নিরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে তালিকাভুক্ত অডিট ফার্মের সংখ্যা আরও ৮টি বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগে তালিকাভুক্ত অডিট ফার্ম ছিল ৩১টি। এখন আরও ৮টি বাড়িয়ে ৩৯টি করেছে। 

এসব তালিকাভুক্ত ফার্ম দিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে বার্ষিক অডিট কার্যক্রম সম্পন্ন করতে হবে। একই সঙ্গে প্রনোদনার অর্থ পেতে যেসব খাতে নিরীক্ষা প্রতিবেদনের প্রয়োজন হয় সেগুলোতেও এসব ফার্ম দিয়ে অডিট করা যাবে।

এ বিষয়ে সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বছরভিত্তিতে অডিট কার্যক্রম সম্পন্ন করতে হয়। এসব কাজ আগে যে কোনো অডিট ফার্ম দিয়ে করা যেত। এতে মানসম্পন্ন অডিট হতো না। এ কারণে এখন কেন্দ্রীয় ব্যাংক ভালো মানের অডিট করে এমন কিছু প্রতিষ্ঠানের তালিকা করেছে। ওইসব প্রতিষ্ঠান দিয়ে অডিট করাতে হয়। এর বাইরে অন্য কোনো অডিট ফার্ম দিয়ে অডিট করানো যাবে না। আর অডিট করানো হলেও তা কেন্দ্রীয় ব্যাংক গ্রহণ করবে না। 

যে কারণে মানসম্পন্ন অডিট ফার্মের একটি তালিকা করেছে কেন্দ্রীয় ব্যাংক। আগে তালিকায় ফার্মেও সংখ্যা ছিল ৩১টি। এবার আরও ৮টি ফার্ম বাড়িয়ে ৩৯টি করেছে। কারণ দেশে ব্যাংকের সংখ্যা বাড়ায় ও প্রণোদনের অর্থ ছাড়ে অডিট প্রতিবেদন দাখিল করার শর্ত থাকায় ফার্মগুলোতে কাজের বেশ চাপ পড়ে। যে কারণে এদের সংখ্যা বাড়ানো হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম