Logo
Logo
×

অর্থনীতি

বাজেট নিয়ে এফবিসিসিআই সভাপতি স্থানীয় শিল্প সুরক্ষা কমতে পারে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ জুন ২০২৩, ১০:৪৪ পিএম

বাজেট নিয়ে এফবিসিসিআই সভাপতি স্থানীয় শিল্প সুরক্ষা কমতে পারে

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ২৪৪টি আইটেমের ওপর সম্পূরক শুল্ক প্রত্যাহার করা হয়েছে। পাশাপাশি ১৯১টির ওপর রেগুলেটরি ট্যাক্স হয়েছে।

এতে স্থানীয় শিল্প সুরক্ষা কমে যাবে বলে মনে করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন। 

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রসঙ্গে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এসব কথা বলেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, কর আদায়ের লক্ষ্য পূরণ চ্যালেঞ্জিং হতে পারে। আমার কাছে মনে হয়েছে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ২০৪১ সাল এবং এলডিসি (স্বল্পোন্নত দেশের থেকে উত্তরণ) গ্র্যাজুয়েশনকে মাথায় রেখে বাজেট ঘোষণা করেছেন। সেখানে চ্যালেঞ্জ অবশ্যই আছে। 

তিনি বলেন, কর আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে আমাদের কালেকশন বাড়াতেই হবে। আমরা সব সময় যেটি বলি, এক জায়গায় সীমাবদ্ধ না থেকে জাল বিস্তৃত করা। সহজে যেসব জায়গা থেকে কর সংগ্রহ করা যায় সে দিকগুলো দেখতে হবে। পাশাপাশি ভ্যাট সোর্স, অগ্রিম আয়কর (এআইটি), অ্যাডভান্স ভ্যাট এগুলো কম করে বরং নতুনদের কারের আওতায় নিয়ে আসা দরকার।

জসিম উদ্দিন আরও বলেন, আমরা সব সময় বলি সহজ পদ্ধতি থেকে আমাদের বের হতে হবে। এর জন্য দরকার কাঠামোগত সংস্কার করা। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সক্ষমতা বৃদ্ধি করা। এছাড়া যারা ট্যাক্স কালেকশন করে, তাদের কাঠামোগত সংস্কার দরকার। 

এফবিসিসিআই সভাপতি বলেন, আমাদের বৈদেশিক মূদ্রা আয় রপ্তানি ও রেমিট্যান্সের ওপর নির্ভরশীল। তবে বৈদেশিক মুদ্রা আয় কোন পর্যন্ত যাবে তা আমরা জানি না।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম