Logo
Logo
×

অন্যান্য

ক্ষুদ্র, মাঝারি ও ভোক্তা ঋণ: এক শতাংশের বেশি চার্জ আদায় নয়

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৮ মার্চ ২০২৪, ০৮:৩৮ পিএম

ক্ষুদ্র, মাঝারি ও ভোক্তা ঋণ: এক শতাংশের বেশি চার্জ আদায় নয়

কুটির, ক্ষুদ্র, মাঝারি ও ভোক্তা ঋণের ক্ষেত্রে নির্ধারিত সুদ হারের চেয়ে ১ শতাংশের বেশি সুপারভিশন চার্জ আদায় করা যাবে না। এই চার্জের ওপর আরোপ করা যাবে না কোনো ধরনের সুদ বা জরিমানা। এসব ঋণের ক্ষেত্রে সমন্বিতভাবে এ চার্জ আদায় করতে হবে। কোনো ক্রমেই একই ঋণের ওপর একবারের বেশি চার্জ আরোপ করা যাবে না। কোনো ব্যাংক গ্রাহকের কাছ থেকে অতিরিক্ত চার্জ আদায় করলে তা ফেরত দিতে বাধ্য করা হবে।

এ বিষয়ে সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এ সার্কুলার জারির দিন থেকেই কার্যকর করা হয়েছে।

সূত্র জানায়, কেন্দ্রীয় ব্যাংকের আরোপিত সুদ হারের করিডোর অনুযায়ী সাধারণ ঋণের ক্ষেত্রে সর্বোচ্চ ১৩ দশমিক ১১ শতাংশ সুদ আদায় করা যাবে। কুটির, ক্ষুদ্র, মাঝারি শিল্প ও ভোক্তা ঋণের সুপারভিশন খরচ বেশি হওয়ায় এ খাতে সাধারণ ঋণের চেয়ে ১ শতাংশ বেশি সুদ আদায় করা যাবে। যা সুপারভিশন চার্জ নামে অভিহিত হবে। ফলে এ খাতে ঋণের সর্বোচ্চ সুদ হবে ১৪ দশমিক ১১ শতাংশ। অন্য কোনো সুদ বা চার্জ নাম দিয়ে এ খাতের গ্রাহকদের কাছ থেকে বাড়তি কোনো সুদ বা চার্জ আদায় করা যাবে না।

কিন্তু বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষণে সম্প্রতি বেশ কিছু ঘটনা ধরা পড়েছে, যে বেশ কিছু ব্যাংক এসব ঋণের বিপরীতে গ্রাহকদের কাছ থেকে ১ শতাংশের বেশি সুদ বা চার্জ আরোপ করছে। কোনো কোনো ব্যাংক একই ঋণের বিপরীতে একাধিক দফায় চার্জ আদায় করছে।

সার্কুলারে এ ধরনের কর্মকাণ্ড থেকে ব্যাংকগুলোকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ১ শতাংশের বেশি চার্জ আদায় না করার নির্দেশ দিয়েছে। কোনো গ্রাহকের কাছ থেকে ইতিপূর্বে বাড়তি চার্জ আদায় করে থাকলে তা গ্রাহকের হিসাবে ফেরত দেওয়ারও নির্দেশ দিয়েছে। এ চার্জ বছরে একবার আদায় করা যাবে। ঋণের ধরন ও প্রকৃতি ভেদে ছয়মাস ভিত্তিতেও আদায় করা যাবে। তবে কোনো ক্রমেই একই ঋণের ওপর দুই দফা এই চার্জ আদায় করা যাবে না। মেয়াদি ঋণের সুপারভিশন চার্জ আরোপের ক্ষেত্রে মূল ঋণের গড় স্থিতিকে (মাসিক বা ত্রৈমাসিক বা ষান্মাসিক পরিশোধসূচি অনুযায়ী) ভিত্তি হিসাবে গণ্য করে সুপারভিশন চার্জ হিসাব করতে হবে। চলমান ঋণের ক্ষেত্রে মূল ঋণের দৈনিক গড় স্থিতি করে এ চার্জ হিসাব করতে হবে। সুপারভিশন চার্জের ওপর কোনো ধরনের জরিমানা অথবা সুদ আরোপ করা যাবে না। ঋণ গ্রহীতাদের জন্য সুপারভিশন চার্জ পরিশোধের পদ্ধতি সহজীকরণের লক্ষ্যে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে মেয়াদি ঋণের ক্ষেত্রে সংশ্লিষ্ট ঋণের পরিশোধ সূচির সঙ্গে সামঞ্জস্য রেখে মাসিক বা ত্রৈমাসিক বা ষান্মাসিক ভিত্তিতে এ চার্জ আদায় করতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম