Logo
Logo
×

টিপস

খালি পেটে দুধ চা পানে যেসব রোগ বাসা বাঁধতে পারে

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৮ জুন ২০২৪, ০৪:১৮ পিএম

খালি পেটে দুধ চা পানে যেসব রোগ বাসা বাঁধতে পারে

বাঙালি চা-প্রেমী জাতি। তাই অনেকেই দুধ চায়ের জন্য পাগল। এই দুধ চা শরীরের জন্য ভালো নয়; খুবই খারাপ। বিশেষ করে খালি পেটে দুধ চা পান করলে ঘটে যেতে পারে একাধিক বিপদ। দুধ চায়ে শরীরে মেদ বাড়ে। ডায়াবেটিস, ব্লাড প্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে একাধিক রোগ হতে পারে। তাই চেষ্টা করুন ওজনকে বশে রাখার। আর তেমনই কিছু সমস্যার সমাধান নিয়ে আলোচনা হলো আজকের এই নিবন্ধে। তাই বড় কোনো বিপদে পড়ার আগে লোভ সামলে নিন।

জেনে নিন খালি পেটে দুধ চা খাওয়ার কয়েকটি ক্ষতিকর দিক। যে নিয়ম পালন করলে আপনার চোখ খুলে যাবে। তারপর আপনিও খালি পেটে দুধ চা খাওয়ার লোভ সামলে নেবেন। ফলে দূরে থাকবে আপনার একাধিক সমস্যা।

অনেকেই ঘুম থেকে উঠে ব্রাশ করে সবার আগে দুধ চায়ে চুমুক দেন। আবার কেউ কেউ দুপুরে খাবার খেয়ে একবারে সন্ধ্যার দিকে চা-বিস্কুট খেয়েই বিকালের নাস্তা সারেন। আর তাদের এহেন কর্মকাণ্ডের জেরেই বিপদে পড়ে পেট। আসলে খালিপেটে দুধ চা খেলে পাকস্থলীতে অ্যাসিডের ক্ষরণ বেড়ে যায়। এমনকি এ কারণে বিগড়ে যেতে পারে অন্ত্রের স্বাস্থ্য। যার ফলে গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই কোনোমতেই খালি পেটে দুধ চা খাবেন না।

দুধ চা খেয়ে দিন কাটানো মানুষগুলো অনেকেই চিনি মিশিয়ে খান। আর এই ভুলের কারণে তাদের সুগার লেভেল হুট করে বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। বিশেষত খালি পেটে দুধ মেশানো চিনি চা খেলে গ্লুকোজ লেভেল এক ধাক্কায় অনেকটাই ঊর্ধ্বমুখী হয়ে যায়। তাই বিশেষজ্ঞরা সবাইকে খালিপেটে চিনি মেশানো দুধ চা খেতে নিষেধ করেছেন। আশা করছি, এ নিয়ম মেনে চললেই সুগার লেভেলকে স্বাভাবিকের গণ্ডিতে ধরে রাখতে পারবেন।

দুশ্চিন্তা কমে যাবে ভেবে অনেকেই চা পান করেন। তবে বিষয়টি কিন্তু সবক্ষেত্রে তেমন নয়। কারণ খালি পেটে দুধ চা খেলে শরীরে ক্যাফিন পৌঁছে বাধাতে পারে গণ্ডগোল; যার ফলে টেনশন কমার বদলে তা আরও চেপে বসে। এমনকি পিছু নিতে পারে উৎকণ্ঠা ও ভয়ের মতো সমস্যা। সেই সঙ্গে রাতের ঘুমও উড়ে যেতে পারে। তাই সুস্থ থাকতে চাইলে আজ থেকেই খালি পেটে দুধ চা খাওয়া বন্ধ করে দিন।

যদি আপনি রোজ খালি পেটে চিনি মেশানো দুধ চা খান, তাহলে মেদ আরও বাড়বে। কারণ এমনিতেই দুধে ফ্যাট থাকে। তার ওপর আবার চিনি মেশালে তার ক্যালোরি ভ্যালু অনেকটাই বেড়ে যায়। যার ফলে ওজন বাড়বে। তাই ওজনকে বশে রাখতে চাইলে খালি পেটে দুধ চা খাবেন না।

আপনি সুস্থ থাকতে চাইলে দুধ চা খাওয়া ছেড়ে দিন। এর লাগাম টানুন। তার বদলে লিকার চা খান। কিন্তু আপনার মুখে যদি লিকার চা পছন্দ না হয়, তাহলে দুধ চা খান ভরা পেটে। সেক্ষেত্রে খালি পেটে না খেয়ে খাবার খাওয়ার ৩০ থেকে ৪০ মিনিট পর চায়ে চুমুক দিন। আর সারা দিনে ২ থেকে ৩ কাপ চা পান করুন। কারণ বেশি দুধ চা খাবেন না। খেলেও চায়ে চিনি দেওয়ার অভ্যাস বদলান। চিনি শরীরের জন্য খুবই ক্ষতিকর, বিশেষ করে ডায়াবেটিস রোগীর জন্য। আশা করি, এই কয়েকটি বিষয় মাথায় রাখলেই সুস্থ-সবল জীবন কাটাতে পারবেন। 
সূত্র: এই সময়

বি.দ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম