Logo
Logo
×

ডাক্তার আছেন

রক্তচাপ নিয়ন্ত্রণ ও হার্ট-অ্যাটাকের ঝুঁকি কমায় ডালিম

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৩ পিএম

রক্তচাপ নিয়ন্ত্রণ ও হার্ট-অ্যাটাকের ঝুঁকি কমায় ডালিম

ডালিম স্বাস্থ্যের জন্য খুব ভালো। ডালিম রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এই ফলে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন, ভিটামিন, আয়রন, পটাশিয়াম থাকে। প্রতিদিন ডালিম খেলে আপনার শরীর থাকবে সুস্থ, রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। মস্তিষ্কও ভালো থাকবে। ডালিম খেলে আপনার শরীরে যে যে পরিবর্তন হবে- জানুন।

ফোলাভাব কমবে
ডালিমে থাকে এলাজিটানিন থাকে; যা আপনার শরীরের যেকোনো অংশের ফোলাভাব কমাতে সাহায্য করবে। পেট ফোলা কিংবা হাত, পা ফোলা, এমনকি বাতের সমস্যা থেকে মুক্তি পাবেন। 

ক্যানসারের ঝুঁকি কমবে
বিশেষজ্ঞদের মতে, যদি আপনি নিত্যদিন ডালিমের রস বা ডালিম খেতে পারেন। তাহলে আপনার ক্যানসারের ঝুঁকি কমবে। শরীরে যেকোনো অংশের টিউমারের ঝুঁকি কমাতে সাহায্য করে এই ডালিম। এই ফল খেলে শরীর সুস্থ থাকবে। 

জয়েন্টের ব্যথা কমবে
ডালিমে প্রচুর পরিমাণে অ্যান্টিইনফ্লেমেন্টরি বৈশিষ্ট্য থাকে। তাই যদি আপনার জয়েন্টে ফোলা ভাব থাকে বা হাতে পায়ে ব্যথা হয়, তাও কিন্তু কমে যাবে। কারণ এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও থাকে। এতে আপনি অনেক রোগ থেকে মুক্তি পাবেন।

হার্ট-অ্যাটাকের ঝুঁকি কমবে
ডালিমে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেন্টরি যৌগ থাকে; যা আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। কিন্তু তাই নয়, হার্টের জন্য খুব উপকারী ডালিম। যে ব্যক্তি নিত্যদিন ডালিম খান, তার হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে। 

রক্তশূন্যতার সমস্যা কমবে 
যে ব্যক্তির শরীরে রক্তের পরিমাণ কম থাকে, যারা রক্তশূন্যতার সমস্যায় ভুগছেন, তারা অবশ্যই নিত্যদিন একটি করে ডালিম খাবেন। এতে কিন্তু আপনার শরীরের লোহিত রক্তকণিকাও বাড়বে। শরীর একদম ফিট থাকবে। 

বাড়বে রোগ প্রতিরোধের ক্ষমতা 
যদি আপনি নিত্যদিন ডালিম খান, তাহলে রোগ প্রতিরোধের ক্ষমতাকে হু হু করে বাড়াতে থাকবে। হাত পায়ের ব্যথা কমাতে অবশ্যই একটি করে হলেও ডালিম খান। কারণ এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ থাকে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম