Logo
Logo
×

ডাক্তার আছেন

প্রাণঘাতি এইচআইভির চিকিৎসা নিয়ে ‘সুখবর’

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৩:১১ পিএম

প্রাণঘাতি এইচআইভির চিকিৎসা নিয়ে ‘সুখবর’

ছবি: সংগৃহীত

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০২২ সালের এক প্রতিবেদন অনুযায়ী প্রতিবছর বিশ্বে প্রায় সাড়ে ৬ লাখ মানুষ মারা যায় এইচআইভি ভাইরাস সংক্রমণে। এই মৃত্যুর একটা বড় অংশই আফ্রিকা মহাদেশের দেশগুলোতে। এই ভাইরাস থেকে বাঁচতে এর চিকিৎসা পদ্ধতি নিয়ে চলছে নানা ধরনের গবেষণা।

তেমনই এক গবেষণায় এবার এই প্রাণঘাতি ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারে এমন এক কার্যকর ইনজেকশন আবিষ্কার করেছে গভেষকরা। যেই গবেষণার ফল বলছে, বছরে ছয় মাস অন্তর দুটি ইনজেকশন দিলেই বাঁচা যাবে এইচআইভি থেকে।

দক্ষিণ আফ্রিকার ২৫টি ও উগান্ডার ৩টি অঞ্চলের মোট ৫ হাজার অল্পবয়সী মেয়েদের মধ্যে একটি ক্লিনিকাল ট্রায়াল চালায় চিকিৎসা বিজ্ঞানীরা। যেখানে তাদের হাতে বছরে ছয় মাসের ব্যবধানে দুটি লেনাকাপাভির এল এ ইনজেকশন দেওয়া হয়। আর সেই ইনজেকশনেই অভূতপূর্ব সাফল্য পেয়েছে চিকিৎসা বিজ্ঞানীরা।

গবেষণায় লেনাকাপাভির ইনজেকশন ছাড়াও ছিল আরও দুটি পিল বা বড়ি। যা নিয়মিত প্রতিদিন সেবন করতে হতো তাদের। যার মধ্যে ছিল F/TAF এর F/TDF।

গভেষণায় সঠিক ফল পেতে ১৬-২৫ বছরের অল্পবয়সী মেয়েদের এলোমেলোভাবে ২:২:১ অনুপাতে (লেন এলএ: এফ/টিএএফ: এফ/টিডিএফ) ট্রায়াল চালায় গভেষকরা। যেন ক্লিনিকাল ট্রায়াল শেষ না হওয়া পর্যন্ত অংশগ্রহণকারীরা বা গবেষকরা কেউই জানতে না পারেন কোন চিকিৎসা পদ্ধতি অংশগ্রহণকারীরা গ্রহণ করছেন।

পরে গবেষণার ফল প্রকাশিত হওয়ার সময় দেখা যায় লেনাকাপাভির এলএ ইনজেকশন প্রাপ্ত ২,১৩৪ জন মহিলার কেউই এইচআইভি সংক্রামিত হয়নি। অন্যদিকে দৈনিক পিল (এফ/টিডিএফ) গ্রহণকারী ১,০৬৮ জন মহিলার মধ্যে ১৬ জন এবং (এফ/টিএএফ) গ্রহণকারী ২ হাজার ১৩৬ জনের মধ্যে ৩৯ জন এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

এই গবেষণায় ইনজেকশন এলএ-এর ফল এইচআইভি রোধে বেশ আশার আলো দেখাচ্ছে গভেষকদের। যা আগামীতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পর্যালোচনা করবে বলে আশা করছেন তারা। আর সেখানে যদি এটির সফলতা প্রমাণিত হয়; তখন এটিকে স্থায়ীভাবে বাজারে আনার অনুমতি দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম