Logo
Logo
×

ডাক্তার আছেন

নিয়মিত মাল্টিভিটামিন ব্যবহারে আয়ু বাড়ে? কী বলছে গবেষণা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০১:৫৯ পিএম

নিয়মিত মাল্টিভিটামিন ব্যবহারে আয়ু বাড়ে? কী বলছে গবেষণা

ছবি: সংগৃহীত

নিয়মিত মাল্টিভিটামিন ব্যবহারে সুস্বাস্থ্যের অধিকারী হওয়া যায়, বাড়ে দীর্ঘায়ু। এমন প্রচলিত ধারণা বা বিজ্ঞাপন দেখে নিয়মিত লম্বা সময় মাল্টিভিটামিন ব্যবহার করতে দেখা যায় অনেককেই। তবে সুস্থ থাকা কিংবা দীর্ঘায়ুর ক্ষেত্রে যে এর কোনো ভূমিকা নেই তা এবার জানা গেছে যুক্তরাষ্ট্রের এক গবেষণায়। খবর মেডিকেল নিউজ টুডের।

মাল্টিভিটামিন নিয়মিত ব্যবহার করছে এমন ৪ লাখ মানুষের উপর দুই দশকেরও বেশি সময় ধরে তথ্য বিশ্লেষণ করে এই প্রতিবেদন করেছে তারা।

প্রতিবেদন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৩৩% প্রাপ্তবয়স্করা প্রতিদিন মাল্টিভিটামিন গ্রহণ করে, কেননা তারা ধরে নেই এটা ব্যবহার করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। সেই সঙ্গে বাড়তে পরে আয়ু ও স্বাস্থ্যকর জীবন। কিন্তু গবেষণায় এমন ধারণা ভুল প্রমাণিত হয়েছে। 

এছাড়াও গবেষণায় দেখা গেছে মাল্টিভিটামিন ব্যবহার ক্যান্সারের জাতি বা পারিবারিক ইতিহাসের উপর উল্লেখযোগ্য কোনো প্রভাব ফেলতে পারে না। সেই সঙ্গে নিয়মিত মাল্টিভিটামিন ব্যবহারকারী প্রাপ্তবয়স্করা দীর্ঘায়ু পেয়েছেন এমন প্রমাণ গবেষণায় গবেষকরা খুঁজে পাননি।

প্রকৃতপক্ষে, যারা প্রতিদিন মাল্টিভিটামিন ব্যবহার করেন তাদের মৃত্যুর ঝুঁকি যারা ব্যবহার করেন না তাদের তুলনায় মাত্র ৪% বেশি। যাকে লম্বা সময় ধরে অনেক টাকা ব্যয় করে মাল্টিভিটামিন ব্যবহারের ক্ষেত্রে যথেষ্ট সুফল বলে বিবেচনা করা যায় না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম