Logo
Logo
×

ডাক্তার আছেন

যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিতে সম্মিলিত পদক্ষেপ নেওয়া জরুরি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২৩, ০৮:০৫ পিএম

যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিতে সম্মিলিত পদক্ষেপ নেওয়া জরুরি

স্মার্ট বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিতের আহ্বান জানিয়েছেন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা। 

তারা বলেছেন, তরুণদের প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সারা দেশে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানান প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। কাঙ্ক্ষিত সুফল পেতে এখনই সম্মিলিত পদক্ষেপ নিতে হবে। 

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে দুই দিনব্যাপী জাতীয় পর্যায়ে তরুণ সমাজের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়ক মতবিনিময় সভার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন বক্তারা।

নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন- যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মাদ সিরাজুর রহমান ভূঁইয়া, স্বাস্থ্য অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার ডা. শামসুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক ড. এএনএম মোস্তফা কামাল মজুমদার ও প্রোগ্রাম ম্যানেজার ডা. মনজুর হোসেন, ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক মাওলানা আনিসুজ্জামান সিকদার প্রমুখ। 

অনুষ্ঠানের শুরুতে অধিকার এখানে, এখনই (আরএইচআরএন-২) কোয়ালিশনের পক্ষে চলমান প্রকল্পের অর্জনগুলো তুলে ধরেন নাগরিক উদ্যোগের প্রকল্প সমন্বয়কারী জয়িতা হোসেন।

অনুষ্ঠানে উপসচিব মোহাম্মাদ সিরাজুর রহমান ভূঁইয়া বলেন, সমাজ, বিশেষ করে বাবা-মা এবং জনপ্রতিনিধিদের এসআরএইচআর বিষয়ে সংবেদনশীল করার ক্ষেত্রে দেশের সাংস্কৃতিক প্রেক্ষাপট অনুযায়ী কৌশল অবলম্বন করা হচ্ছে। 

তিনি বলেন, তারপরও অভিভাবক ও মানুষজন সামাজিক ও সাংস্কৃতিক ট্যাবুর কারণে এখনো প্রজনন স্বাস্থ্যসেবা সংক্রান্ত তথ্য গ্রহণ এবং তা আলোচনার জন্য প্রস্তুত নন। এক্ষেত্রে নানা প্রতিবন্ধকতাও রয়েছে। তাই সাফল্য অর্জনে সর্বস্তরের সংগঠনের প্রায়োগিক যোগ্যতা অর্জন করতে হবে। সমন্বিত পদক্ষেপ নিতে হবে।

সরকারি ও বেসরকারি সংস্থা এবং বিদ্যালয়ের মধ্যে সমন্বয় করে তথ্য, পরামর্শ এবং সেবা সংক্রান্ত সাহায্য আদান-প্রদানের ওপর গুরুত্বারোপ করেন স্বাস্থ্য অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার ডা. শামসুল হক।

ড. এএনএম মোস্তফা কামাল মজুমদার বলেন, শারীরিক ও মানসিক বিকাশের জন্য যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা জরুরি। অন্যথায় কিশোর-কিশোরীরা নানা রোগে আক্রান্ত হতে পারে। এমনকি সহিংসতার শিকার হতে পারে, যা তার জীবনকে বিপদগ্রস্ত করে তুলতে পারে। অথচ অধিকাংশই বিয়ের পর পরিবার পরিকল্পনা গ্রহণ করে। যৌবনে পদার্পণের সঙ্গে সঙ্গেই পরিবার পরিকল্পনা গ্রহণ করতে হবে।

ইমাম প্রশিক্ষণ একাডেমির পরিচালক মাওলানা আনিসুজ্জামান সিকদার বলেন, যৌন ও প্রজনন স্বাস্থ্য শিক্ষা মানব জীবনের জন্য খুবই জরুরি। যে কারণে চৌদ্দশ বছর আগে মহানবী (সা.) বিষয়টি নিয়ে নির্দেশনা দিয়ে গেছেন। এ বিষয়ে সঠিক শিক্ষা গ্রহণ করা জরুরি। মূল্যবোধ জাগ্রত করা দরকার। না হলে তরুণদের বিপথগামী হওয়ার আশঙ্কা রয়েছে।

অনুষ্ঠানে বাল্যবিবাহ, বয়ঃসন্ধিকালীন শারীরিক ও মানসিক পরিবর্তন, লৈঙ্গিক নিপীড়ন, যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার ও প্রতিবন্ধকতা এবং লিঙ্গসমতার মতো বিষয়ে আলোচনায় অংশ নেন নাগরিক উদ্যোগের নবদূত চেঞ্জমেকার দলের তরুণরা। 

এছাড়া তরুণ সমাজের যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার বিষয়কে সামনে রেখে নাগরিক উদ্যোগের নবদূত সদস্যরা বাল্যবিয়ের ক্ষতিকর প্রভাব তুলে ধরতে ‘এসো কথা বলি’ নামে একটা পথনাটক পরিবেশন করেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম