Logo
Logo
×

ডাক্তার আছেন

যুগান্তর কার্যালয়ে বিশ্ব হার্ট দিবসে ফ্রি মেডিকেল ক্যাম্প

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪৩ পিএম

যুগান্তর কার্যালয়ে বিশ্ব হার্ট দিবসে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব হার্ট দিবস-২০২৩ উপলক্ষ্যে ‘ভালোবাসা দিয়ে প্রতিটি হৃদয়ের যত্ন নিন’ প্রতিপাদ্য নিয়ে দৈনিক যুগান্তর পত্রিকা কার্যালয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার বিকালে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউিটের সহায়তায় মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। এ সময় দৈনিক যুগান্তরে কর্মরত সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীসহ প্রায় দেড় শতাধিক জনবলকে বিনামূল্যে চিকিৎসা প্রদান ও রোগসংশ্লিষ্ট পরামর্শ দেওয়া হয়।

হার্ট ফাউন্ডেশনের সিনিয়র স্টাফ নার্স আজমিরি সিদ্দিকা মৃদুলা ও তামান্না কারিমা হিয়া অত্যাধুনিক ওমরন বিপি মেশিনের সাহায্যে প্রত্যেকের রক্তচাপ পরিমাপ এবং এ্যকো অ্যানসার মেশিনে ব্লাড সুগার অর্থাৎ রক্তের গ্লুকোজের পরিমাণ নির্ণয় করেন। 

পরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউিটের মেডিকেল অফিসার (কার্ডিওলোজি) ডা. উম্মে কুলসুম তানিয়া স্টাফদের প্রয়োজনীয় চিকিৎসা দেন। 

এ সময় ডা. উম্মে কুলসুম তানিয়া বলেন, উচ্চ রক্তচাপ হৃদরোগের অন্যতম প্রধান ঝুঁকির কারণ। রক্তে উচ্চমাত্রায় গ্লুকোজ ডায়াবেটিস নির্দেশ করে। ডায়াবেটিস রোগীদের বেশির ভাগই হৃদরোগে মৃত্যুর ঝুঁকি থাকে। তাই সঠিকভাবে রক্তের গ্লুকোজ নির্ণয় ও চিকিৎসা করা প্রয়োজন। না হলে হৃদরোগ ও ব্রেইন স্ট্রোকের ঝুঁকি বহুগুণ বেড়ে যেতে পারে।

তিনি বলেন, আমাদের প্রত্যেকের সুষম খাদ্য গ্রহণ, সপ্তাহে অন্তত পাঁচ দিন ৩০ মিনিট করে হাঁটা ও পর্যাপ্ত পরিমাণে ঘুমের অভ্যাস করতে হবে। সম্ভব না হলে সপ্তাহে অন্তত ৭৫ মিনিট কঠোর শারীরিক পরিশ্রম করা উচিত। পাশাপাশি লবণ, চিনি ও ট্রান্সফ্যাট বেশি থাকে এমন প্রক্রিয়াজাত এবং পাকেটজাত খাবার পরিহার করতে হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম