Logo
Logo
×

টিপস

দীর্ঘদিন ফল তাজা রাখার উপায়

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৪ জুলাই ২০২৪, ০৮:২০ পিএম

দীর্ঘদিন ফল তাজা রাখার উপায়

ফল খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। বারো মাসই কিন্তু ফল খেতে হবে, তবেই শরীর সুস্থ থাকবে। চিকিৎসকেদের মতে, যে ব্যক্তি নিত্যদিন ফল খান, তার রোগ প্রতিরোধের ক্ষমতা বৃদ্ধি পায়। সারা বছরই একদম ফিট থাকেন। যে কারণে অনেকে বাড়িতে একেবারে ফল এনে রেখে দেন; যাতে বারাবার বাজারে যেতে না হয়। 

তবে সব ফল কিন্তু বেশিদিন ভালো থাকে না। কলা থেকে পাকা পেঁপে বর্ষাকালে খুব সহজেই নষ্ট হয়ে যায়; যা নিয়ে সবাই বেশ চিন্তায় পড়ে যান। অনেকেই জানেন না ফল অনেকদিন ভালো উপায়। যদি আপনি ফল বাড়িতে তাজা ও সতেজ রাখতে চান ও মিষ্টি ভাব বজায় রাখতে চান তাহলে মানতে পারেন এই টিপসটি।

কলা

কলা বাড়িতে আনার একদিন পরেই কিন্তু কালো হয়ে যায়। যদি আপনি কলা তাজা রাখতে চান তাহলে প্রথমে কলার ওপরে অংশ, মানে ডাটা সেদিকে ঢেকে রেখে দিন বা খবরের কাগজ দিয়ে মুড়িয়ে রাখুন। যদি কলার ডাটা না শুকায় তাহলে কিন্তু আপনার কলা একদম শুকাবে না।

আপেল

বর্ষাকালে বাড়িতে আপেল আপনি এভাবে রাখলে তা সহজে শুকাবে না, পচবে না। খুব সহজেই আপেল কিন্তু নষ্ট হয়ে যায়, পচে যায়, কালো দাগ ধরে যায়। তাই আপেলের কালো দাগ থেকে রক্ষা করতে আপনি কয়েক দিন আপেলকে ফ্রিজে রেখে দিতে পারেন। এতে আপেল সহজে নষ্ট হবে না।

তরমুজ

তরমুজ খেতে আমরা কমবেশি সবাই ভালোবাসি। তরমুজ কাটার পরে একটি প্যাকেটের ভেতরে আপনি এমনভাবে রেখে দেবেন, যাতে বাতাস না ঢুকতে পারে। তাহলে কিন্তু তরমুজ বহুদিন সতেজ থাকবে। সঙ্গে বজায় থাকবে মিষ্টি ভাবও।

আঙুর

বাড়িতে আঙুর রাখলে তা কিন্তু সহজেই নষ্ট হয়ে যায়। যদি মিষ্টি ভাব ধরে রাখতে চান এবং নষ্ট বা পচে যাওয়া আটকাতে চান, তাহলে একটা খবরের কাগজে আঙুর ভালোভাবে মুড়িয়ে তারপর একটা প্যাকেটের মধ্যে রেখে দেবেন। তাহলে সহজেই এই আঙুরের মিষ্টি ভাব বজায় থাকবে ও সহজে নষ্ট হবে না।

পেঁপে

পাকা পেঁপে রয়েছে অনেক পুষ্টিগুণ, যা অনেকেই জানেন। বাজারে বারো মাসই পাওয়া যায় পাকা পেঁপে। তবে পেঁপে একটু বেশি পেকে গেলেই তা কিন্তু সহজে নষ্ট হয়ে যায়। তাছাড়া বর্ষায় আরও তাড়াতাড়ি পচে যায় পাকা পেঁপে। পেঁপে দীর্ঘ সময় ভালো রাখার সবচেয়ে ভালো উপায় হলো খবরের কাগজে মুড়ে রাখা। মানে ঘরের সাধারণ তাপমাত্রায় সংরক্ষণ করা। এতে পাকা পেঁপে দীর্ঘদিন তাজা রাখা সম্ভব হবে। এছাড়া পেঁপে কেটে ফেললে, ফয়েল পেপারে মুড়ে বা প্লাস্টিক দিয়ে ঢেকে রাখলেও দ্রুত নষ্ট হবে না। সেই সঙ্গে বজায় থাকবে মিষ্টি ভাবও।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম