Logo
Logo
×

স্বাস্থ্য জিজ্ঞাসা

শিশুর পেটের গ্যাস-অ্যাসিডিটি দূর করবে যেসব খাবার

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৩ পিএম

শিশুর পেটের গ্যাস-অ্যাসিডিটি দূর করবে যেসব খাবার

শিশুরা ঘরের খাবারের চেয়ে বাইরের খাবার খেতে বেশি পছন্দ করে। তাই তাদের নিত্যসঙ্গী হয় গ্যাস ও অ্যাসিডিটি। এমনকি তারা নিয়মিত পেটব্যথায় ধুঁকতেও থাকে। যদি আপনার শিশুসন্তান এমন সমস্যায় পড়ে, তবে প্রথমেই তাকে অ্যান্টাসিড খাওয়াবেন না। কারণ আপনার শিশুসন্তানের জন্য চরম ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। আর অনেক শিশুর মা-বাবাই এ ভুলটাই করে থাকেন বেশি। এতে শিশুর স্বাস্থ্যের হাল হয় বেহাল অবস্থা। এমন ভুল না করে আপনার সন্তানকে তার বদলে খাদ্যতালিকায় জায়গা দিন কিছু উপকারী খাবার। আর তাতেই তার পেটের সমস্যা দূর হয়ে যাবে। 

আপনার শিশুসন্তানকে প্রতিদিনের খাবারে দইকে জায়গা করে দিন। কারণ এই দুগ্ধজাত খাবারে রয়েছে ল্যাকটোব্যাসিলাসের ভাণ্ডার। আর এই উপাদানের গুণে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ে। যার ফলে সুস্থ থাকে অন্ত্র। ফেরে কোলোনের হাল।

আর এটিও ঠিক— প্রতিদিন মিষ্টি দই খেলে কোনো উপকার মিলবে না। উল্টো এ কারণে শরীরের ক্ষতি আরও বেশি হবে। তাই চেষ্টা করুন আপনার শিশুসন্তানকে টকদই খাওয়ানোর, যা খেলে উপকার মিলবে হাতেনাতে।

আর আপনার শিশুকে হাইফাইবার খাবার নিয়মিত খাওয়াতে পারেন। কারণ ফাইবারযুক্ত খাবার অন্ত্রের হাল ফেরাতে সাহায্য করে। হজম ক্ষমতা বাড়ায়। সেই সঙ্গে দূর করে একাধিক জটিল রোগ। তাই প্রতিদিন খাদ্যতালিকায় হাইফাইবার খাবার খাওয়ানোর চেষ্টা করুন। 

আরও খাওয়াবেন ওটস, ডালিয়া, ঢেঁকি ছাঁটা চালের ভাত, তবেই আপনার শিশুসন্তান সুস্থ ও সবল থাকবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম