Logo
Logo
×

রোগব্যাধি

মানসিক চাপে খিটখিটে মেজাজ, কী করবেন?

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৪, ০৪:০৯ পিএম

মানসিক চাপে খিটখিটে মেজাজ, কী করবেন?

শারীরিকভাবে সুস্থ থাকার আগে, মানসিকভাবে সুস্থ থাকা দরকার। তবে বর্তমান সময়ে কাজের চাপ আর পারিবারিক চাপে, কেউ-ই মানসিকভাবে সুস্থ থাকতে পারেন না। বর্তমান সময়ে মানসিক চাপে অসুস্থ হয়ে গেছেন— এমন মানুষের সংখ্যা অনেক। 

এমন অনেকেই আছেন মানসিক চাপে খিটখিটে হয়ে পড়ছেন। আর এ সময় আপনার করা উচিত, তা জেনে নিন। 

ঘুমাতে হবে, যোগাসন করতে হবে 

আপনাকে মানসিক চাপ কমাতে খুব ভালো ঘুমাতে হবে, যোগাসন করতে হবে এবং সাঁতার কাটতে হবে।  অর্থাৎ শারীরিকভাবে কাজ করতে হবে। তা না হলে মস্তিষ্কে যে এন্ডোরফিন নামক একপ্রকার হরমোন থাকে, যা নিঃসরণ হবে ও মানসিক চাপ কমবে । সেই সঙ্গে আপনি আনন্দে থাকতে পারবেন। ব্যায়াম ও মেডিটেশন করতে হবে। মানসিক চাপ কমাতে আপনাকে নিত্যদিন ছয় থেকে আট ঘণ্টা ঘুমাতে হবে। তবেই আপনি এ চাপ থেকে বেরোতে পারবেন। মানসিক চাপ কমান এখন অনেকেই রয়েছেন, যারা মানসিক চাপে জর্জরিত এবং যে কারণে তাদের শরীর প্রায় সময়ই খারাপ হয়ে যায়। 

বিশেষজ্ঞরা বলছেন, আপনি যদি জীবনযাত্রার পরিবর্তন আনেন, তবেই আপনার মানসিক চাপ কমবে। যেমন ধরুন— নিত্যদিন গান শুনুন, ধ্যান করুন, সুষম খাবার খান। এতে আপনার শরীর ফিট থাকবে।

মানসিক চাপ কমাতে কখনই ওষুধ খাবেন না। এমন অনেকেই রয়েছেন চাপ কমাতে ওষুধ খান। আবার না পেরে অনেকে প্রচুর পরিমাণে মদ খান। এসব খেলে মানসিক চাপ কমে না। এতে বরং নেশাগ্রস্ত হয়ে পড়বেন আপনি। তাই আগেই সাবধান হোন। সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন না এমন অনেকে রয়েছেন, যখন দেখেন তাদের প্রচুর চাপ হচ্ছে ,কাজের ক্ষেত্রে তাদের প্রচুর চাপ হচ্ছে বা মানসিক চাপে তারা জর্জরিত সে সময় তারা সোশ্যাল মিডিয়া ঘাটতে শুরু করেন। প্রচণ্ড পরিমাণে মোবাইল বা ল্যাপটপে ব্যবহার করার কারণে মানসিক চাপ বাড়তে থাকে। আর এতে চোখের খুব সমস্যা হয়। তাই আগেই সাবধান হোন আপনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম