Logo
Logo
×

রোগব্যাধি

ব্রেনস্ট্রোক থেকেও রক্ষা করতে পারে গ্রিন টি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৬ পিএম

ব্রেনস্ট্রোক থেকেও রক্ষা করতে পারে গ্রিন টি

ব্রেনস্ট্রোক একটি মারাত্মক রোগ। এ রোগ হলে আপনার হতে পারে প্যারালাইসিস। এমনকি প্রাণ নিয়ে টানাটানিতে পড়তে পারেন। তাই যেভাবেই হোক এই রোগের ফাঁদ থেকে মুক্তি পেতে সচেতন হোন। আর এ ক্ষেত্রে মুক্তি পেতে চাইলে প্রতিদিন গ্রিন টি পান কুন। জেনে নিন গ্রিন টির আপনার ব্রেনস্ট্রোক কীভাবে রক্ষা করবে।

আপনার শরীরের ব্রেন ঠিকমতো কাজ করছে কিনা, অক্সিজেন ও পুষ্টি সমৃদ্ধ রক্তের প্রয়োজন আছে কিনা, তা আপনার শরীরেই  জানিয়ে দেবে। যদি কোনো কারণে আপনার ব্রেনের একটি রক্তনালি ছিঁড়ে যায় বা তার অন্দরে ময়লা জমা হয়, সে ক্ষেত্রে মস্তিষ্কের ওই নির্দিষ্ট অংশে রক্তপ্রবাহ ব্যাহত হয়। এতে বিপদ আসন্ন। আর এমনটি ঘটলেই প্রাণ নিয়ে পড়তে পারেন টানাটানি। আর যদি প্রাণে বেঁচে যান, তাহলে সঙ্গী আপনার প্যারালাইসিস। তাই সবাইকে স্ট্রোক নিয়ে সচেতন হওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

 এমন কথা শুনে ঘাবড়ানোর কোনো কারণ নেই। বরং প্রতিদিন গ্রিন টি পান করুন। এতে আপনি এ রোগ থেকে বেশ দূরত্ব বজায় রাখতে পারবেন।

এ বিষয়ে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, ব্রেনস্ট্রোক থেকে বাঁচতে হলে আপনাকে নিয়মিত গ্রিন টি পান করতে হবে। প্রতিদিন চিনি ছাড়া গ্রিন টি খেলে অনায়াসে স্ট্রোকের ফাঁদ এড়িয়ে চলা সম্ভব।

শুধু তাই নয়, ২০২৩ সালের একটি রিভিউ এবং মেটা অ্যানালাইসিসও এই একই কথা মেনে নিচ্ছে। এসব গবেষণায় দেখা গেছে— প্রতিদিন অল্প পরিমাণে গ্রিন টি খেলে স্ট্রোকের মতো রোগ থেকে দূরত্ব বজায় রাখা সম্ভব। তাই চেষ্টা করুন প্রতিদিন নিয়ম করে গ্রিন টি পান করতে।

আপনি গ্রিন টির উপকার পেতে দুধ কিংবা চিনি মেশাবেন না। এই ভুল করলে শরীরের ক্ষতি ছাড়া আর কিছুই হবে না। আর মনে রাখবেন— দিনে ৩ কাপের বেশি গ্রিন টি খাওয়াও উচিত নয়। এর বেশি খেলে আদতে শরীরকে ঘিরে ধরবে একাধিক সমস্যা। তাই এ বিষয়গুলো অবশ্যই মাথায় রাখতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম