Logo
Logo
×

রোগব্যাধি

যে ৫ খাবার লিভার থেকে ক্ষতিকর উপাদান বের করে, জেনে নিন

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১১:২২ এএম

যে ৫ খাবার লিভার থেকে ক্ষতিকর উপাদান বের করে, জেনে নিন

লিভার থেকে ক্ষতিকর উপাদান বের করে দিতে চাইলে খাদ্যতালিকায় বদল আনা জরুরি। সে ক্ষেত্রে নিয়মিত প্রতিদিন নির্দিষ্ট কিছু খাবার খাওয়া উচিত। এতে আপনার শরীর ও স্বাস্থ্যের ভালো থাকবে।

আপনার শরীরের সব থেকে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি হলো লিভার। আর এই লিভার দেহ থেকে ক্ষতিকর উপাদান বের করে দেয় কিছু নির্দিষ্ট খাবার। সেই সঙ্গে হজমে সাহায্য করে। যেহেতু লিভার একাধিক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে আপনাকে এই অঙ্গের স্বাস্থ্যের দিকে নজর দিতে হবে।

তবে হ্যাঁ, আমাদের ভুলে ভরা খাদ্যাভ্যাসের দরুণ লিভারের বেজে যাচ্ছে বারোটা। এতে জমছে বিভিন্ন ক্ষতিকর উপাদান। যার ফলে সমস্যা তৈরি হয়। তাই বিপদ বাড়ার আগেই এই অঙ্গ থেকে ক্ষতিকর সব উপাদান বের করে দিতে হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করবে পাঁচ খাবার। তাই যত দ্রুত সম্ভব আপনার খাদ্যতালিকায় এই পাঁচ খাবার রাখুন। জেনে নিন যেসব খাবার আপনার লিভার ঠিক রাখবে।

১. শাক

প্রতিদিন খাদ্যতালিকায় শাক রাখুন। কারণ শাকের কোনো অভাব নেই। আর আমাদের পরিচিত সব শাকই পুষ্টিগুণে সেরার সেরা। এগুলোতে রয়েছে ভিটামিন ও খনিজের ভাণ্ডার। যার ফলে শাক খেলে শরীরে পুষ্টির ঘাটতি মিটে যায়। আর এতে লিভার থেকে ক্ষতিকর সব উপাদান বেরিয়ে যায়। সেই সঙ্গে এড়িয়ে চলা যায় একাধিক রোগের ফাঁদও। তাই আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই শাককে জায়গা দিন।

২. সবজি

নিয়মিত প্রতিদিন সবজি খান। কারণ ব্রকোলি, বাঁধাকপি ও ফুলকপির মতো ক্রসিফেরাস সবজি স্বাস্থ্যগুণে ভরপুর। এগুলোতে রয়েছে ভিটামিন সির ভাণ্ডার। সেই সঙ্গে এতে পর্যাপ্ত পরিমাণে ফাইবারের খোঁজও মেলে। যে কারণে এসব সবজি খেলে সুস্থ থাকে শরীর। শুধু তাই নয়, এগুলোতে উপস্থিত গ্লুটাথিওন নামক উপাদান লিভার থেকে ক্ষতিকর সব উপাদান বের করে দেওয়ার কাজে একাই একশ। তাই বিশেষজ্ঞরা সবাইকে নিয়মিত এ ধরনের সবজি খাওয়ার পরামর্শ দেন। 

৩. মাছ

কোথায় আছে— মাছে ভাতে বাঙালি। বাঙালি মাছ অন্তপ্রাণ! আর এতে শরীরের উপকারও হয়। কারণ মাছে রয়েছে প্রোটিনের ভাণ্ডার। আর এতে উপস্থিত প্রোটিন খুব সহজেই শরীর গ্রহণ করে নেয়। যার ফলে বাড়ে পেশিশক্তি। এর পাশাপাশি আরও একাধিক উপকার মেলে। শুধু তাই নয়, এতে মজুত ফ্যাটি অ্যাসিডের গুণে লিভারের প্রদাহ কমে। সেই সঙ্গে এই অঙ্গে উপস্থিত ক্ষতিকর উপাদানও বেরিয়ে যায়। তাই আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই ফ্যাটি ফিশকে জায়গা দিন।

৪. রসুন

রসুনে রয়েছে হাজার গুণ। অতি পরিচিত রসুনে উপস্থিত অ্যালিসিন নামক উপাদান প্রদাহ কমায়। সেই সঙ্গে লিভারকে সুস্থ রাখে। এই অঙ্গকে ডিটক্স করতে সাহায্য করে। শুধু তাই নয়, নিয়মিত এই ভেষজ সেবন করলে দূরে থাকে একাধিক জটিল রোগ। তাই আপনারা রোজ রসুন খান। কাঁচা খেতে না পারলে পানি দিয়ে গিলে খান। তাতেই হাতেনাতে উপকার মিলবে বলে জানালেন পুষ্টিবিদ।

৫. ব্লুবেরি-ব্ল্যাকবেরি

ব্লুবেরি ও ব্ল্যাকবেরির মতো বেরিজাতীয় বিদেশি ফলে রয়েছে অনেকটা পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই উপাদান লিভারের হাল ফেরায়। দূরে রাখে একাধিক জটিল রোগ। তাই নিয়মিত এ ধরনের ফল খেতেই পারেন। তবে এসব বিদেশি ফল খাওয়ায় অনীহা থাকলে আপেল ও বাতাবিলেবুর মতো ফলও নিয়মিত সেবন করতেই পারেন। আর তাতেই হাতেনাতে উপকার মিলবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম