Logo
Logo
×

ঢালিউড

সেন্সর বোর্ডে আটকে থাকা পরীমনির সেই সিনেমা মুক্তি কতদূর?

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৬ আগস্ট ২০২৪, ০৬:৪৪ পিএম

সেন্সর বোর্ডে আটকে থাকা পরীমনির সেই সিনেমা মুক্তি কতদূর?

২০১৩ সালে সাভারের রানা প্লাজা ধসে অনেক পোশাককর্মী নিহত হন। ওই ঘটনার ১৭ দিন পর সেই ধ্বংসস্তূপ থেকে রেশমা নামের এক নারী কর্মীকে উদ্ধার করা হলে দেশজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। এ ঘটনা নিয়ে একটি সিনেমা নির্মাণ করেন পরিচালক নজরুল ইসলাম। নাম দেন ‘রানা প্লাজা’।

সিনেমাটি নিমার্ণের পর কয়েক দফা সেন্সর বোর্ড ও আইনি জটিলতায় পড়ে। এসব কাটিয়ে ‘রানা প্লাজা’ ২০১৫ সালের ৪ সেপ্টেম্বর মুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছিলেন পরিচালক নজরুল। কিন্তু আগের দিন সন্ধ্যায় পরিচালক জানতে পারেন, ছবির মুক্তিতে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। দেশ-বিদেশের প্রেক্ষাগৃহ বা অন্য যেকোনো মাধ্যমেও ছবিটি দেখানো যাবে না। এরপর থেকে দীর্ঘ ৯ বছর হলো ছবিটি মুক্তির জন্য আটকে আছে।

‘রানা প্লাজা’ চলচ্চিত্রে নানা ভীতিকর দৃশ্য দেখানোর অভিযোগ করে বাংলাদেশ ন্যাশনাল গার্মেন্টস ওয়ার্কার্স এমপ্লয়িজ লীগের সভাপতি সিরাজুল ইসলাম হাইকোর্টে রিট আবেদন করেন। তার প্রেক্ষিতে হাইকোর্ট সিনেমাটির ওপর নিষেধাজ্ঞা দেন।

তখন পরিচালক নজরুল ইসলাম বলেছিলেন, ছবিতে নেতিবাচক কিছু নেই; বরং ছবিটির মধ্যে গার্মেন্টস মালিক-শ্রমিকদের আরও সচেতন হওয়ার সুযোগ খুঁজে পাওয়া যাবে। 

তবে এবার পরিচালক নতুন আশা দেখছেন। তিনি জানালেন, ছবিটি নির্মাণ থেকে এখন পর্যন্ত তার সাড়ে তিন কোটি টাকা খরচ হয়েছে। এটি বানাতে গিয়ে তিনি নিঃস্বও হয়েছেন। এরপর আর কোনো ছবি বানাননি। তবে দেশে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর এখন তিনি আশায় বুক বাঁধছেন। পরিচালক বলেন, আমার ছবিটি ঘিরে তথ্য মন্ত্রণালয়ের তৎকালীন কর্মকর্তার অবিচারের ন্যায়বিচার পাব। আমি ভুক্তভোগী, বর্তমান সরকারের কাছে হয়তো ন্যায়বিচার পাব।

নতুন সরকারের সময়ে ছবিটি মুক্তির অনুমতি পাবে- এমনটাই আশা করছেন এই পরিচালক। তিনি এও প্রত্যাশা করছেন, ৯ বছর আগে বানানো ছবিটি অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। তারপরও ছবিটি দর্শক দেখবেন।

পরিচালক নজরুল ইসলাম খানের কাহিনি ও চিত্রনাট্যে নির্মিত ‘রানা প্লাজা’ সিনেমাটির সংলাপ লিখেছেন মুজতবা সউদ।

সিনেমাটিতে রেশমা চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা পরীমনি। তার বিপরীতে আছেন চিত্রনায়ক সাইমন সাদিক। 

এতে আরও অভিনয় করেছেন আবুল হায়াত, সাদেক বাচ্চু, কাবিলা, রেহানা জলি, শিরিন আলম, হাবিব খান প্রমুখ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম