Logo
Logo
×

ঢালিউড

বিশেষ সাক্ষাৎকারে মোস্তাফিজুর রহমান মানিক

বর্তমান চলচ্চিত্রের গল্পে বৈচিত্র্য এসেছে

Icon

যোবায়ের আহসান জাবের

প্রকাশ: ২১ এপ্রিল ২০২৪, ১০:৩৩ পিএম

বর্তমান চলচ্চিত্রের গল্পে বৈচিত্র্য এসেছে

মোস্তাফিজুর রহমান মানিক

বর্তমানে চলচ্চিত্রের গল্পের বৈচিত্র্য এসেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক। 

তিনি বলেন, বর্তমানে চলচ্চিত্রের গল্পের বৈচিত্র্য এসেছে। এখন যেসব বড় বাজেটের ছবিগুলো হচ্ছে বা ওটিটিতে যেসব সিনেমা মুক্তি পাচ্ছে সেগুলোর গল্পগুলো বৈচিত্র্যে ভরপুর। এখন প্রযোজকরা ভিন্ন রকমের গল্প নিয়ে ট্রাই করছে। 

যুগান্তর মাল্টিমিডিয়াকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

মোস্তাফিজুর রহমান মানিক বলেন, গত ৫-৭ বছর আগে যে ধাঁচে সিনেমার গল্প তৈরি হতো এখন তা পুরোপুরি পাল্টে গেছে।  নায়িকার সঙ্গে নায়কের দেখা হল, প্রেমে পড়ে গেল, আর বাবা বাধা দিল, ভাই বাধা দিল-এই গল্প কিন্তু এখন আর নাই। গত পাঁচ সাত বছর সিনেমার গল্পের ধাঁচ ব্যাপকভাবে পরিবর্তন হয়েছে।

জনপ্রিয় এ নির্মাতা বলেন, এখন সত্য ঘটনা অবলম্বনে সবাই খুব ছবি বানাতে চাচ্ছে. যে একটা সত্য ঘটনা। বিশেষ করে পরান সিনেমা যে হিট হলো -এটা তো একটা সত্য ঘটনা। এভাবে সিনেমার পর্দায়  গল্পের বৈচিত্র্য আসছে।  এর কারণ হচ্ছে ওটিটি এবং সিনেপ্লেক্স। তাই এখন ভালো নির্মাতারা গদবাধা গল্পে আর সিনেমা বানাচ্ছেন না। 

চলচ্চিত্রের গল্প কীভাবে বাছাই করেন প্রশ্নের জবাবে মোস্তাফিজুর রহমান মানিক বলেন, বর্তমানে চলচ্চিত্রে দুইভাবে গল্প বাছাই করা হয়। 

১. পরিচালকের কোনো গল্প পছন্দ হলে সেটি নিয়ে তিনি প্রযোজক বা কোনো স্পন্সর কোম্পানিকে অফার করেন। 

২. প্রযোজক বা কোনো স্পন্সর কোম্পানির পছন্দের গল্প নিয়ে পরিচালকের কাছে অফার আসে।
উভয় পক্ষ যদি সম্মত হয় তাহলেই ওই গল্প দিয়ে সিনেমা নির্মাণের প্রক্রিয়া শুরু হয়। 

মোস্তাফিজুর রহমান মানিক বলেন,  আমি যতক্ষণ পর্যন্ত গল্প নিয়ে মানসিকভাবে তৃপ্তি না পাই, ততক্ষণ আমি ওই গল্প নিয়ে সিনেমা নির্মাণ করি না, করতে চাই না।

তিনি বলেন, তারপরও যেহেতু আমরা প্রফেশনাল ডিরেক্টর। কিছু কিছু ভুলভ্রান্তি তো হয়েই যায়। গল্প সিলেকশনটা একটা খুব দামি বিষয়। মানে খুবই ইম্পর্টেন্ট বিষয়। কারণ এটার ওপরই মানে ছবিটার দাঁড়িয়ে থাকে। মূলত গল্পের ওপরেই সিনেমার টাকাটা বিনিয়োগ হয়। কোনো পরিচালকের গল্প সিলেকশন যদি ভুল হয়ে যায় তখন তার ফলাফল শূন্য।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম