Logo
Logo
×

অপরাধ

‘অতি মূল্যবান’ পার্সেলের লোভ দেখিয়ে প্রতারণা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ মে ২০২৩, ১০:৩১ পিএম

‘অতি মূল্যবান’ পার্সেলের লোভ দেখিয়ে প্রতারণা

বিদেশ থেকে ‘অতি মূল্যবান’ পার্সেল পাঠানোর প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে দুই বিদেশি নাগরিকসহ ৪ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। 

র‌্যাবের একটি দল রাজধানীর বাড্ডা, একটি আবাসিক এলাকা ও কদমতলীর শামীমবাগ থেকে বুধবার তাদের গ্রেফতার করে। গ্রেফতার বিদেশিরা ট্যুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে এ প্রতারণায় জড়ান।

র‌্যাব মিডিয়া সেন্টারে বৃহস্পতিবার দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-১০-এর অধিনায়ক অ্যাডিশনাল ডিআইজি মোহাম্মদ ফরিদ উদ্দিন। 

গ্রেফতার ব্যক্তিরা হলেন- নাইজেরিয়ার নাগরিক চার্লস ইফেন্ডে উদজুয়ে, ফ্র্যাংক কোকো ওবিরক্স, বাংলাদেশি শফি মোল্লা ও মৌসুমি খাতুন।

র‌্যাব অধিনায়ক বলেন, আসামিরা সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া আইডি খুলে বিভিন্ন প্রোফাইল ঘেঁটে ব্যবসায়ী, চাকরিজীবী, উচ্চবিত্তসহ সহজসরল মানুষকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠান। ভুক্তভোগীদের কাছে নিজেকে পশ্চিমা বিশ্বের উন্নত দেশের ধনী ব্যক্তি হিসেবে পরিচয় দেন। এরপর ভুক্তভোগীকে তার প্রতি বিশ্বাস স্থাপনের মাধ্যমে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলেন। পরে সম্পর্ক আরও গভীর করার জন্য একটি উপহার পাঠাতে চান। উপহারের মিথ্যা নাটক তৈরি করেন। প্রতারকচক্রের অন্য সদস্য কাস্টমস অফিসার সেজে ভুক্তভোগীকে ফোন করেন। পরে ভুক্তভোগী বন্ধুত্বের মান রাখতে ওই পার্সেল গ্রহণ করার জন্য প্রতারকচক্রটিকে বিপুল পরিমাণ টাকা দিতে বাধ্য হন।

র‌্যাবের এ কর্মকর্তা বলেন, প্রতারকচক্রের বিদেশি নাগরিকরা ভ্রমণ ভিসায় বাংলাদেশে এসে রাজধানীসহ বিভিন্ন এলাকায় ভাড়া বাসায় অবস্থান করেন। এরপর গার্মেন্ট ব্যবসাসহ বিভিন্ন পেশা শুরু করেন। গার্মেন্ট ব্যবসার আড়ালে তারা বাংলাদেশি সহযোগীদের নিয়ে এ অভিনব প্রতারণার সঙ্গে জড়িয়ে পড়েন। গ্রেফতার ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম