Logo
Logo
×

ক্রিকেট

‘হারার পর বাবর একটা পার্টি আয়োজন করতে পারত’

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ১০:৪৪ এএম

‘হারার পর বাবর একটা পার্টি আয়োজন করতে পারত’

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান দল বিদায় নেওয়ার পর থেকেই সমালোচনা শুরু হয়েছে। সেসব সমালোচনা অনেক সময় মাত্রাছাড়া হয়ে যাচ্ছে। সম্প্রতি এক সমর্থকের সঙ্গে হাতাহাতিও করেছেন বোলার হ্যারিস রউফ। অধিনায়ক বাবর আজমও দেশে-বিদেশে সমালোচনার মুখে পড়েছেন। এসব দেখেই নড়েচড়ে বসে পিসিবি। তারা সমালোচনায় সত্যতা প্রমাণ না পেলে আইনিব্যবস্থা নেওয়ারও হুমকি দিয়েছে। এমন হুঁশিয়ারির পরও বাবরদের নিয়ে সমালোচনা বন্ধ নেই। এবার সমালোচিত হতে হলো পাকিস্তানের সংসদ অধিবেশনেও। তাকে এক সংসদ সদস্য বিদ্রূপ মন্তব্য করলেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রসঙ্গ টেনে।

আনন্দবাজার প্রতিবেদন সূত্র জানায়, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছে পাকিস্তান। এ নিয়ে দেশ-বিদেশে আলোচনা-সমালোচনার শিকার হচ্ছেন বাবর আজমরা। তাই সমালোচনার মুখ বন্ধে হুঁশিয়ারি দিয়েছে পিসিবি। কেউ যদি বাবরদের বিরুদ্ধে অসত্য খবর প্রকাশ করে, তবে তার জেলও হতে পারে বলে জানিয়েছে। কিন্তু এর পরও সমালোচনা বন্ধ নেই। এবার বাবর আজমরা সমালোচিত হলেন পাকিস্তানের এক সংসদ সদস্যের কাছ থেকেও। 

যদিও ক্রিকেট দলের ব্যর্থতা নিয়ে পাকিস্তানের সংসদে আলোচনা নতুন কিছু নয়। অতীতে একাধিকবার এমন ঘটনা ঘটেছে। বিশেষ করে ভারতের কাছে হারলে পাক ক্রিকেটারদের সমালোচিত হতেই হয়। তাই এবারও বাবরদের সমালোচিত হতে হলো সংসদে।  সংসদ সদস্য আবদুল কাদির প্যাটেল তীব্র সমালোচনা করেন পাকিস্তান ক্রিকেট দল এবং অধিনায়ক বাবরের।

আবদুল কাদির বলেন, ‘আমাদের ক্রিকেট দলের হলোটা কী? ভারতের কাছে হারল। আমেরিকার কাছেও হারল! বাবরের উচিত কোনো সিনিয়র ক্রিকেটারের কাছ থেকে পরামর্শ নেওয়া। হারার পর বাবর একটা পার্টি আয়োজন করতে পারত। সেই পার্টিতে পকেট থেকে একটা কাগজ বার করে সবাইকে দেখিয়ে বলতে পারত— দেখ কীভাবে আমার বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে, তা হলে আর কেউ ওকে প্রশ্ন করত না।’

পাক সংসদ সদস্য সরাসরি নাম উচ্চারণ না করলেও পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী তথা বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক ইমরান খানের কথা বোঝাতে চেয়েছেন। তার নির্বাচনে পরাজয়ের সঙ্গে বাবরদের বিশ্বকাপ বিপর্যয়ের তুলনা করেছেন তিনি। বাবরকেও ইমরানের মতো ষড়যন্ত্রের তত্ত্ব অজুহাত হিসাবে তুলে ধরার পরামর্শ দিয়েছেন। কাদিরের বক্তব্য সামাজিকমাধ্যমে ভাইরাল হয়েছে ।

এর আগে পাক দল বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় কোচ গ্যারি কার্স্টেন বলেছিলেন— ‘পাকিস্তান দল হিসেবে খেলেনি বলেই হেরেছে। ক্রিকেটারদের মধ্যেও কোনো একতা নেই।‘ তিনি আরও বলেন, ‘পাকিস্তান দলে কোনো একতা নেই। তারা মুখে বলে এক দল। কিন্তু তারা সবাই আলাদা। নিজেদের মতে চলে। কেউ কাউকে সাহায্য করে না। এটা কোনো দলই নয়।‘  দক্ষিণ আফ্রিকার সাবেক এ ক্রিকেটার বলেন, ‘আমি অনেক দলে কাজ করেছি। কিন্তু কোথাও এমন অভিজ্ঞতা হয়নি। জীবনে এমন দল আমি দেখিনি।‘

গ্যারি কার্স্টেন বলেছেন, পাকিস্তানের ক্রিকেটারদের ফিটনেস দেখে তিনি অবাক হয়েছেন। ক্রিকেটীয় দক্ষতাতেও অন্য দলগুলোর থেকে বাবররা পিছিয়ে রয়েছেন বলেই মনে করেন তিনি। এসব কারণেই বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে তাদের বিদায় নিতে হয়েছে। যদিও কার্স্টেন পরে এ কথা অস্বীকার করেন।

এ ছাড়া এক নেটিজেন দাবি করেছিলেন— বাবর আজম কারও কাছ থেকে দামি গাড়ি উপহার নিয়েছেন। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে। কোনো ব্যক্তি বা সংগঠন কোনো আক্রমণ কিংবা কিছু দাবি করার পর যদি সত্যতা প্রমাণ করতে না পারেন, তা হলে তাকে শাস্তি দেওয়া হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম