Logo
Logo
×

সারাদেশ

বাঘায় কাঁচা মরিচের কেজি ৪০০ টাকা

Icon

বাঘা (রাজশাহী) প্রতিনিধি

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০৬:৫৭ পিএম

বাঘায় কাঁচা মরিচের কেজি ৪০০ টাকা

ছবি: সংগৃহীত

রাজশাহীর বাঘায় এক কেজি কাঁচা মরিচের ৪০০ টাকা। শনিবার (৫ অক্টোবর) সকালে আড়ানী হাটে প্রতি কেজি কাঁচা মরিজ এ দামে বিক্রি হয়েছে।

মরিচ চাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, আবহাওয়া অনুকূলে না থাকায় মরিচ চাষ ভালো হয়নি। চাষিরা হাজার হাজার টাকা খরচ করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করেও ব্যর্থ হচ্ছে। ইতিপূর্বে অধিকাংশ জমির মরিচের গোড়া পঁচে গাছ মরে গেছে। দাম বেশি হলেও খরচের টাকা উঠছে না বলে অভিযোগ চাষিদের।

গত মৌসুমে এ সময় প্রতিদিন আড়ানী বাজারের তালতলা মোড়ে ৮০০ থেকে এক হাজার মণ মরিচ আমদানি হতো। এবার তা নেই। যারা আবাদ করেছিলেন অতিরিক্ত খরা ও পরে বৃষ্টির কারনে মরিচ চাষ ভাল হয়নি।

আড়ানী হাটে সবজি ব্যবসায়ী নাজিম উদ্দিন বলেন, বর্তমানে এই এলাকায় মরিচ পাওয়া যাচ্ছে না। তাহেরপুর, শিবপুর, ঝলমলিয়াসহ বিভিন্ন হাট থেকে মরিচ কিনে নিয়ে এসে বিক্রি করছি। মোকামে দাম বেশি, তাই বেশি দামে বিক্রি করছি।

কুশাবাড়িয়া গ্রামের মরিচ ক্রেতা আলিমুল রাজী বলেন, বাড়ির গৃহিনী হাট থেকে কাঁচা মরিচ কিনতে বলে। দেখি ৪০০ টাকা দরে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে। উপায় নেই ১০০ টাকা দিয়ে ২৫০ গ্রাম মরিচ কিনেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান জানান, পদ্মা নদীর শাখা বড়াল নদীর ধারে হওয়ায় মরিচ আবাদ ভাল হয়। মরিচে ছত্রাক জনিত কীটনাশক স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে। উপজেলায় প্রায় ১১০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম